ঢাকায় গরম কেমন পড়বে আজ , জানাল আবহাওয়া অফিস

আইকোনিক ফোকাস ডেস্কঃবুধবার (১৪ জুন) সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে এ তথ্য জানানো হয়।

আবহাওয়া অধিদপ্তর বলছে, আগামী ২৪ ঘণ্টায় ঢাকাসহ তিন বিভাগে গরম আরও বাড়বে।কয়েকদিন সহনীয় পর্যায়ে থাকলেও ফের বাড়তে শুরু করেছে গরম। 

আরও বলা হয়, লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ হতে বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চল হয়ে উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে। এ অবস্থায় ঢাকা ও বরিশাল বিভাগসহ রাজশাহী ও খুলনা বিভাগের অবশিষ্ঠাংশের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং বৃহস্পতিবার (১৫ জুন) সন্ধ্যা ৬টা পর্যন্ত তা বিস্তারলাভ করতে পারে। রাজশাহী, যশোর ও খুলনা জেলার ওপর দিয়ে তীব্রতাপ প্রবাহ বয়ে যাচ্ছে।

এ ছাড়া সারা দেশে রাতের  দিকে তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে এবং ময়মনসিংহ ও সিলেট বিভাগ ছাড়া দেশের অন্যত্র দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে।

তাপপ্রবাহের পাশাপাশি বৃষ্টিরও পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। বলা হয়েছে, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায়; রংপুর, ঢাকা ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

পরবর্তী ৪৮ ঘণ্টায় তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে। তবে, বর্ধিত পাঁচ দিনে বৃষ্টির প্রবণতা বৃদ্ধি পেতে পারে।

Leave a Reply

Translate »