টিকটক দিচ্ছে ইতিহাসের সবচেয়ে বড় জরিমানা

আইকোনিক ফোকাস ডেস্ক: অ্যাপ ব্যবহারকারী শিশুদের তথ্য গোপন রেখেনা না এই সমস্যার সমাধানের জন্য আইরিশ ডেটা প্রোটেকশন কমিশন (ডিপিসি) নির্দিষ্ট জরিমানা আপনি করছে।

আইরিশ ডেটা প্রোটেকশন কমিশন, যা আয়ারল্যান্ড ভিত্তিক, নিশ্চিত করে সম্প্রতি যে কোনও সংস্থা ইউরোপীয় ইউনিয়নের কঠোর ডেটা গোপনীয়তা নীতিমালা (জিডিপিআর) মেনে চলছে কিনা তা যাচাই করেছে। টিকটক অ্যাপে, যেখানে অপ্রাপ্তবয়স্ক ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য সংগ্রহ করা হয়েছিল বলে দীর্ঘদিন ধরে অভিযোগ ছিল, এবং ২০২১ সালে আইরিশ ডেটা প্রোটেকশন কমিশনের পক্ষ থেকে এই বিষয়ে তদন্ত শুরু করা হয়েছিল। দুই বছর ধরে তদন্ত করার পর, টিকটক এই ব্যর্থতার সম্মুখীন আসে।

টিকটকের বিভিন্ন সেটিংস এবং ১৮ বছরের কম বয়স্কদের ব্যক্তিগত তথ্য সংগ্রহ এবং তার ব্যবহারের ক্ষেত্রে, জিডিপিআর মেনে চলার মূল্যায়ন করেছে যেহেতু টিকটক সঠিকভাবে অপ্রাপ্তবয়স্কদের ঝুঁকির বিষয়ে সঠিকভাবে মূল্যায়ন করেননি।

আরও দিক থেকে, চীনের ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম টিকটক জরিমানা সিদ্ধান্ত সাথে তাদের দ্বিমত প্রকাশ করেছে। টিকটকের দাবি হলো, তারা আপনাদের স্বাধীনভাবে সেট করেছে যে সমস্ত ১৬ বছরের কম বয়সী ব্যবহারকারীদের স্বয়ংক্রিয়ভাবে প্রাইভেট সেট করা হবে।

বেইজিং ভিত্তিক বাইটড্যান্সের মালিকানাধীন টিকটক অবৈধভাবে ইইউ থেকে চীনে তথ্য স্থানান্তর করেছে কিনা তা তদন্ত করা হচ্ছে।

Leave a Reply

Translate »