ফুলকপির ডাটার চড়চড়ি 

বাজারে এখন শীতের সবজি ফুলকপি উপলব্ধ আছে, তবে দাম অনেক উঁচু হয়ে গিয়েছে। এই পর্যাপ্ত উঁচু দামের বাওজারে, ফুলকপি দেওয়া হয় অল্প দু দিনের মেন্যুর জন্য। তবে, ফুলকপি কেনার সময় এর দাম দিয়ে নিয়ে শুধু ফুল টুকু নেওয়ার প্রয়াস করা যায় না, কারণ এটি অনেকের জন্য কষ্টকর। তাই এবার ফুলকপি নিয়ে আসার পর তা ব্যবহার করতে চড়চড়ি তৈরি করে ফেলুন। নিম্নলিখিত রেসিপি দিয়ে জেনে নিন কীভাবে চড়চড়ি তৈরি করতে হয়:

উপকরণ:

২০০ গ্রাম ‏ফুলকপির নরম ডাটা
১ টি ‏বেগুন
১/২ কাপ ‏কুমড়ো
১ টি ‏কাচা কলা
১ টি ‏আলু
১ চা চামচ ‏হলুদ গুড়া
২ টি ‏শুকনো মরিচ
৪/৫ টি ‏কাচা মরিচ ফালি
১ টেবিল চামচ ‏পেয়াজ কুচি
১ চা চামচ ‏রসুন কুচি
১ চা চামচ ‏জিরা
৪/৫ টি ‏কুমড়ো বড়ি
১ টি ‏তেজ পাতা
২ টেবিল চামচ ‏তেল
পরিমানমত ‏লবন

আরও পড়ুন ঃঅসম্ভব স্বাদের রুই মাছের পাকোড়া

প্রস্তুত-প্রনালী:
১. ফুলকপির ডাটা পাতলা ছোট টুকরো করে কেটে গরম পানিতে ২ মিনিট ভাপিয়ে পানি ঝরিয়ে নিন। অন্য সব সবজি ছোট টুকরা করে কেটে ধুয়ে পানি ঝরিয়ে নিন। এবার অল্প পানি, লবণ, হলুদ ও কাচা মরিচ দিয়ে সেদ্ধ করে নিন পানি শুকিয়ে না যাওয়া পর্যন্ত।

২. কড়াইতে তেল দিন। তেল গরম হয়ে গেলে পেয়াজ, রসুন, জিরা, শুকনো মরিচ ও তেজপাতা দিয়ে একটু ভাজুন। হালকা লাল হয়ে গেলে এর মধ্যে ডালের বড়ি ভেঙ্গে গুড়ো করে দিয়ে দিন।

৩. ভালমত ভাজা হয়ে গেলে সেদ্ধ করে রাখা বেগুন দিয়ে সব কিছু একসাথে মিশিয়ে কিছুক্ষণ অনবরত নাড়তে থাকুন। হয়ে গেলে নামিয়ে গরম গরম ভাতের সাথে পরিবেশন করুন। স্বাদ বাড়াতে এর মধ্যে কিছু ছোট কুচি চিংড়ি মাছ দিতে পারেন।

Leave a Reply

Translate »