জাপান সাগরে মিসাইল ছুড়লো উত্তর কোরিয়া

আইকোনিক ফোকাস ডেস্কঃ দক্ষিণ কোরিয়া এবং আমেরিকা কোরিয়া সাগরে যৌথ সামরিক মহড়া শুরু করার পরেই তার জবাব দিলো উত্তর কোরিয়া। বুধবার মধ্যরাতে পর পর দুইটি শর্ট রেঞ্জের ব্যালেস্টিক মিসাইল সমুদ্রে নিক্ষেপ করা হয়েছে। জাপান সাগরের কাছে মিসাইল দুইটি গিয়ে পড়েছে। উত্তর কোরিয়া স্পষ্ট জানিয়ে দিয়েছে, দক্ষিণ কোরিয়া এবং আমেরিকাকে উত্তর দিতেই তারা একাজ করেছে।

মিসাইল ছোড়ার আগে মঙ্গলবার কোরিয়ার রাষ্ট্রপ্রধান কিম জং উন স্থানীয় সংবাদমাধ্যমকে বলেছিলেন, দক্ষিণ কোরিয়া এবং আমেরিকা কোরিয়া পেনিনসুলাকে কার্যত এক যুদ্ধক্ষেত্রে পরিণত করেছে। এর জবাব দিতেই বুধবার রাতে মিসাইল ছোড়া হয়।

আরো পড়ুনঃখাদ্যশস্য রপ্তানি নিষেধাজ্ঞায় কড়া অবস্থানে ভারত

সিওলের সেনাপ্রধান জানিয়েছেন, তারা এখনো জাপান সাগরে উত্তর কোরিয়ার ছোড়া মিসাইলটির প্রকৃতি পরীক্ষা করে দেখছেন। তবে প্রাথমিকভাবে সেটি ব্যালেস্টিক মিসাইল বলেই মনে করা হচ্ছে। তিনি জানিয়েছেন, যেকোনো পরিস্থিতির মোকাবিলা করার জন্য আমাদের সেনাবাহিনী তৈরি আছে। আমেরিকার সঙ্গে এবিষয়ে আমাদের কথা হয়েছে।

চলতি বছর রেকর্ড সংখ্যক মিসাইল ছুঁড়েছে উত্তর কোরিয়া। দক্ষিণ কোরিয়া এবং আমেরিকাকে জবাব দিতেই তারা একাজ করছে বলে বারবার দাবি করা হয়েছে। বস্তুত, মঙ্গলবার কোরিয়া পেনিনসুলায় আমেরিকা তাদের বোমারু বিমান বি-ওয়ানবি উড়িয়েছিল। যৌথ মহড়ার জন্যই তা ওড়ানো হয়। তারপরেই মিসাইল ছুঁড়ে তার জবাব দেয় উত্তর কোরিয়া।

Leave a Reply

Translate »