ঘন ঘন প্রস্রাব – 5টি প্রধান কারণ

আইকোনিক ফোকাস ডেস্কঃ বারবার প্রস্রাবের সমস্যার কারণ বিষয়টি নিয়ে জানা গুরুত্বপূর্ণ। এই সমস্যা সাধারণভাবে স্বাভাবিক নয় এবং কিছু সমস্যার কারণে ঘটতে পারে। এই সমস্যা আপনার শরীরে কোনো অসুখের সংকেত হতে পারে, তাই এটিকে সতর্কতা দিয়ে নেওয়া উচিত। নীচে ৫টি কারণ উল্লেখ করা হয়েছে:

  1. ইউটিআই (ইউরিনারি ইনফেকশন): ইউরিনারি ট্র্যাক্টের সংক্রমণকে ইউটিআই বলা হয়। এই সমস্যা বারবার প্রস্রাবের লক্ষণ হতে পারে, যেগুলি মধ্যবর্তী জ্বালা, প্রস্রাবে রক্ত, এবং জ্বরের রূপে প্রকাশ পায়। যদি আপনি এই ধরনের লক্ষণ অনুভব করেন, তাহলে দ্রুত চিকিৎসকের সাথে যোগাযোগ করুন।
  2. ডায়াবেটিস: ডায়াবেটিস একটি অসুখ যা বারবার প্রস্রাবের লক্ষণ হতে পারে। এই লক্ষণ টাইপ ১ এবং টাইপ ২ ডায়াবেটিসে দেখা যেতে পারে। ডায়াবেটিসে আপনার শরীরে অতিরিক্ত গ্লুকোজ হতে পারে এবং এটি প্রস্রাবে প্রকাশ পায়। যদি আপনি এই লক্ষণ অনুভব করেন, তাহলে সুগার টেস্ট করাতে পারেন।
  3. প্রস্টেট গ্ল্যান্ডে সমস্যা: পুরুষদের প্রস্টেট গ্ল্যান্ড একটি গুরুত্বপূর্ণ অঙ্গ যা ইজাকুলেশনের সময় তরল তৈরি করে। কোনো কারণে এই গ্ল্যান্ডে সমস্যা হলে ইউরিনারি সিস্টেমে চাপ পড়ে এবং এটি বারবার প্রস্রাবের লক্ষণ হতে পারে। এই সমস্যায় দ্রুত চিকিৎসকের পরামর্শ নিতে হবে।
  4. অতিরিক্ত কফি খাওয়া: অতিরিক্ত কফি খাওয়া বারবার প্রস্রাবের সমস্যা হতে পারে। গবেষণা দেখা গেছে যে অতিরিক্ত কফি খাওয়ার পর এই সমস্যা হতে পারে। তাই দিনে দুই কাপ কফি পান এবং মদ্যপান এবং কফি খাওয়া এড়িয়ে চলুন।
  5. ওষুধের কারণে: ডাইউরেটিক্স ধরনের ওষুধ শরীর থেকে অতিরিক্ত পানি ও লবণ বের করে দেয়। এই ধরনের ওষুধ খেলে বারবার প্রস্রাব পেতে পারে। যদি আপনি এই ধরনের ওষুধ খেন, তাহলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন।

এই সমস্যা সম্পর্কে সতর্ক থাকা গুরুত্বপূর্ণ, এবং যে কোনো গম্ভীর সমস্যা সাথে যোগাযোগ করা উচিত।

Leave a Reply

Translate »