গুনাগুন ঠিক রেখে দীর্ঘদিন ঢেঁড়স সংরক্ষণ পদ্ধতি 

আইকোনিক ফোকাস ডেস্কঃঢেঁড়শ অত্যন্ত প্রয়োজনীয় সবজি। যা অনেকেই খেতে পছন্দ করেন। ঠিক করে রান্না করলে চেটেপুটে খাওয়া যায় এটি। সবজি হিসেবে স্বাস্থ্যগুণের দিক থেকে অনেক সবজির থেকে এগিয়ে রয়েছে ঢেঁড়শ।

তবে অন্যান্য সবজির থেকে এটি খুব তাড়াতাড়ি নষ্ট হয়ে যায়। তাই বাজারে গিয়ে ঢেঁড়শ চোখে পড়লেও কিনতে চান না অনেকেই। পচে যাওয়ার ভয়ে এমন স্বাস্থ্যকর সবজি ঘরে আসবে না, তা তো হতে পারে না। তাহলে জেনে নেওয়া যাক কোন কোন কৌশলে দীর্ঘদিন টাটকা থাকবে এ সবজি।

ঢেঁড়শ দীর্ঘদিন ভালো রাখার প্রথম ধাপ হলো কেনার সময় কয়েকটি বিষয় যাচাই করে নেওয়া। কেনার সময়ে দেখে নিতে হবে ঢেঁড়শগুলো নরম কি না। বেশি শক্ত ঢেঁড়শ না কেনাই ভালো। বেশি বীজওয়ালা ঢেঁড়শ একেবারেই কেনা উচিৎ হবে না। সবসময়ে মাঝারি মাপের ঢেঁড়শ কিনুন। বেশি বড় ঢেঁড়শ দ্রুত পচে যায়।

আরও পড়ুন ঃজেনে নিন ভুট্টার স্বাস্থ্য উপকারিতা

ঢেঁড়শ সব সময়ে শুকনো জায়গায় রাখুন। পানির সংস্পর্শে রাখলে ঢেঁড়শ খুব তাড়াতাড়ি পচে যাবে। শুকনো কৌটো কিংবা ব্যাগে ভরে রাখতে হবে এ সবজিকে। খেয়াল রাখতে হবে কোনোভাবে যেন এতে পানি না লাগে।

বাজার থেকে কিনে আনার পর ঢেঁড়শ সোজা ফ্রিজে ঢুকিয়ে দিলেই হবে না। ফ্রিজে ঢেঁড়শ সংরক্ষণেরও কিছু নিয়ম রয়েছে। একসঙ্গে অনেক ঢেঁড়শ রাখবেন। অল্প অল্প করে সেগুলো নিয়ে কাগজে মুড়িয়ে ফ্রিজে রাখতে হবে।

ঢেঁড়শ দীর্ঘদিন ভালো রাখার আর একটি উপায় হলো অন্য কোনো সবজি বা ফলের সঙ্গে না রাখা। এটি সবসময় আলাদা জায়গায় রাখুন। ফ্রিজে রাখলেও আলাদা তাকে রাখুন ঢেঁড়শ।

উপরের এ কয়েকটি নিয়ম মেনে চলতে পারলে এ মজার সবজিটি ভালো থাকবে অনেকদিন।

Leave a Reply

Translate »