গাঁজা খেয়ে নিষিদ্ধ হওয়া রিচার্ডসন এখন বিশ্বের দ্রুততম মানবী

আইকোনিক ফোকাস ডেস্কঃ ট্র্যাক অ্যান্ড ফিল্ডের স্প্রিন্ট ইভেন্ট বলতেই যেন জ্যামাইকানদের জয়জয়কার। যদিও উসাইন বোল্টের পর পুরুষদের হয়ে সেই রাজত্বে খানিকটা ছেদ পড়েছিল। তবে ঠিকই নারীদের হয়ে জ্যামাইকার আধিপত্য বজায় রেখেছিলেন শেরিকা জ্যাকসন, ফ্রেজার প্রাইসরা। এমনকি ২০২০ টোকিও অলিম্পিকেও শীর্ষ তিনেই ছিলেন জ্যামাইকান অ্যাথলেটরা।

কিন্তু সোমবার (২১ আগস্ট) রাতে সবাইকে তাক লাগিয়ে বিশ্বের নতুন দ্রুততম মানবী বনে গেলেন যুক্তরাষ্ট্রের শা’কারি রিচার্ডসন। তবে এবারই প্রথমবার তিনি সবার নজর কাড়েননি। তিনি সেই রিচার্ডসন, মাদক-বিতর্কে যার ক্যারিয়ার পড়েছিল শঙ্কার মুখে।

টোকিও অলিম্পিকের আগে ইউএস ট্রায়ালে মেয়েদের ১০০ মিটারে চমক দেখিয়ে ছিলেন রিচার্ডসন। ধারণা করা হচ্ছিল, বড় কিছুরই আভাস দিচ্ছেন আমেরিকান এই স্প্রিন্টার। কিন্তু গাঁজা টেনে মাদক পরীক্ষায় পজিটিভ হওয়ায় বৈশ্বিক এই আসরের আগে যুক্তরাষ্ট্র দল থেকে বাদ পড়েছিলেন তিনি। এমনকি খারাপ ট্রায়ালের কারণে গত বছর দেশের মাটিতে বিশ্ব চ্যাম্পিয়নশিপের দলেও জায়গা হারান তিনি।

আরো পড়ুনঃএশিয়া কাপ থেকে বিদায় নিলেন এবাদত!

তবে সেই রিচার্ডসন, গতকাল বনে গেলেন বিশ্বের দ্রুততম মানবী। কী দৌড়টাই না দৌড়ালেন তিনি; ৯ নম্বর লেনে দুই জ্যামাইকানকে পেছনে ফেললেন তিনি। ১০ দশমিক ৬৫ সেকেন্ড সময় নিয়ে এই খেতাব জয় করতে পিছনে ফেললেন শেরিকা জ্যাকসন এবং ফ্রেজারকে।

বিশ্ব অ্যাথলেটিক চ্যাম্পিয়নশিপের ইতিহাসে রিচার্ডসনের ১০ দশমিক ৬৫ সেকেন্ড মেয়েদের ১০০ মিটারে নতুন রেকর্ড। এর চেয়ে কম সময় নিয়ে মাত্র চারজন শেষ করেছেন।

১০ দশমিক ৭২ সেকেন্ড সময় নিয়ে দ্বিতীয় হয়েছেন শেরিকা এবং ব্রোঞ্জ পদক পেয়েছেন পাঁচবারের দ্রুততম মানবী ফ্রেজার-প্রাইস। তৃতীয় হতে তিনি সময় নিয়েছেন ১০ দশমিক ৭৭ সেকেন্ড।

রেকর্ডে নাম লেখানোর পর সগর্বে রিচার্ডসন ঘোষণা দিলেন, আমি এখানে, আমিই চ্যাম্পিয়ন। আপনাদের সবাইকে তো আগেই বলেছিলাম। এটা প্রত্যাবর্তন নয়, আমি আগের চেয়ে আরও ভালো হয়েছি!

এর আগে, গাঁজা নেওয়ার ঘটনায় ভুল স্বীকার করেছিলেন তিনি। সে সময় তিনি জানিয়েছিলেন, মায়ের মৃত্যুর পর বাজে বন্ধুদের জড়িয়েই সর্বনাশ করেছেন তিনি। তবে গাঁজা কোনো ধরনের পারফরম্যান্স-বর্ধক মাদক না হওয়ায় তার পক্ষে-বিপক্ষে তর্ক-বিতর্কও হয়েছিল। এবার সেখান থেকে ফিরেই বিশ্বজয় করলেন শা’কারি রিচার্ডসন।

Leave a Reply

Translate »