ক্রিকেটে থাকছে না মানকাড আউট,পাশাপাশি বদলে যাচ্ছে আরও কিছু নিয়ম

আইকোনিক ফোকাস ডেস্কঃক্রিকেটের উন্নতির লক্ষ্যে নতুন কিছু নিয়মের পরিবর্তন এনেছে প্রাচীন এই ক্রিকেট সংস্থাটি
১৯৪৭ সালে অস্ট্রেলিয়ার বিলি ব্রাউনকে নন-স্ট্রাইক প্রান্তে পপিং ক্রিজ ছেড়ে বেরিয়ে যাওয়ার কারণে স্টাম্পে আঘাত হেনে আউটের আবেদন করেন ভারতের ভিনো মানকাড। আম্পায়ারও সাড়া দেন তাতে। এরপর থেকে ক্রিকেটে মানকাডিং আউট নামে নতুন এক উইকেট শিকারের প্রচলন ঘটে। ক্রিকেটের নিয়মিত ঘটনা না হলেও মানকাডিং আউটের ঘটনা মাঝে মাঝে ঘটতে দেখা গেছে।

দীর্ঘ ৭৫ বছর পর থেমে যাচ্ছে এই আউটের প্রচলন। নন-স্ট্রাইক প্রান্তে একই রকমভাবে ক্রিকেটারকে আউট করলেও এখন থেকে সেটা মানকাড আউট নয় বরং রান আউট হিসেবে স্বীকৃতি পাবে। ক্রিকেটের নিয়ম প্রচলনকারী সংস্থা দ্য মেরিলিবোন ক্রিকেট ক্লাব (এমসিসি) ৯ মার্চ নতুন করে এমন নিয়ম করেছে।

নিয়ম পরিবর্তনের বিষয়ে এমসিসির আইন প্রণেতা ফ্রেজার স্টুয়ার্ড বলেন, ‘২০১৭ সালের নতুন নিয়ম প্রকাশের পর, ক্রিকেট খেলায় অনেক পরিবর্তন হয়েছে। কিছু ক্ষুদ্র পরিবর্তন এনে ২০১৯ সালে সেই ধারার দ্বিতীয় এডিশন পাবলিশ হয়। তবে এবার ২০২২ সালে ক্রিকেটের নিয়মে বড় কিছু পরিবর্তন এসেছে

মানকাড আউট পরিবর্তন করে রান আউটের মধ্যে আনার বিষয়ে স্টুয়ার্ড আরও যোগ করেন, ‘মানকাড আউটের ক্ষেত্রে বোলারদের ভিলেন বলে বিবেচনা করা হয়।

নতুন নিয়মের মধ্যে মানকাড আউট বদলে রান আউটে পরিবর্তিত হওয়া ছাড়াও ডেড বল এবং ওয়াইড দেওয়ার ক্ষেত্রেও কিছু নিয়ম বদলে গেছে। এখন থেকে ফিল্ডারদের ভুলে ডেড বল হলে ব্যাটিং সাইড পাঁচ রান পেনাল্টি পাবে।

তবে মানকাড আউটের ভয়ে নন-স্ট্রাইকের ব্যাটাররা শুরুতে এগিয়ে বাড়তি সুযোগ নিতে পারে না। মানকাড আউট পরিবর্তন হয়ে এখন থেকে রান আউটের আওতায় আসবে।’ তবে মানকাড আউটের ভয়ে নন-স্ট্রাইকের ব্যাটাররা শুরুতে এগিয়ে বাড়তি সুযোগ নিতে পারে না। মানকাড আউট পরিবর্তন হয়ে এখন থেকে রান আউটের আওতায় আসবে।

ধারা ২৭ দশমিক ৪ এবং ২৮ দশমিক ৬- ফিল্ডারদের অবৈধ মুভমেন্টের জন্য বল ডেড ডাকা হলে ব্যাটিং সাইড ৫ রান পেনাল্টি পাবে।
ধারা ৩৮ দশমিক ৩- ৪১ ধারার মানকাডিং আউট পরিবর্তিত হয়ে ৩৮ ধারার রান আউটের মধ্যে অন্তর্ভুক্ত হবে।
ধারা ৪১ দশমিক ৩- বলে লালা ব্যবহার সব সময়ের জন্য নিষিদ্ধ করা হচ্ছে। এখন থেকে লালা ব্যবহার বলের আকার নষ্ট করার উপায় হিসেবে অবৈধ পন্থা বলে গণ্য করা হবে।
ধারা ১- নতুন ব্যাটার সব সময় স্ট্রাইকে আসবে। ব্যাটাররা ক্রিজ ক্রস করলেও এই নিয়ম থাকবে। তবে ওভারের শেষ হলে আলাদা বিষয়।
ধারা ২০-৪-২-১২- কোনো মানুষ, প্রাণী অথবা কিছুর কারণে খেলার মাঝে ব্যাটারের মনোযোগ নষ্ট হলে বল ডেড ঘোষণা করা হবে।

Leave a Reply

Translate »