কৃষ্ণাঙ্গ হত্যার প্রতিবাদ করেও ট্রলের শিকার হলেন কারিনা

আমেরিকায় এক কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডকে পুলিশি নিগ্রহের ভিডিও প্রকাশে উত্তাল বিশ্ব। যুক্তরাষ্ট্রে এক শ্বেতাঙ্গ পুলিশ কর্মকর্তার হাতে জর্জ ফ্লয়েড নামের এক কৃষ্ণাঙ্গ ব্যক্তির নিহত হওয়ার প্রতিবাদে শুরু হওয়া বিক্ষোভ সীমান্ত ছাড়িয়েছে। দেশটিতে বর্ণ বৈষম্যের অবসানের দাবিতে যুগে যুগে অনেক আন্দোলন হয়েছে। তবে এবার এ বিক্ষোভও অনন্য মাত্রায় আন্দোলনের রূপ পেয়েছে। এ মার্কিন আন্দোলনে একাত্ম হয়েছেন হলিউড ও বলিউড তারকারাও।

এ তালিকা থেকে বাদ যাননি তারকারাও। হলিউডের একঝাঁক তারকা সুর মিলিয়েছেন বর্ণবিরোধী আন্দোলনে। এদের মধ্যে টেলর সুইফট, রিয়ান্না, অ্যালিসিয়া কিজ, রেডিয়োহেড, কোল্ডপ্লে, কেলি রোল্যান্ড, বেস্টি বয়েজ শামিল হয়েছেন প্রতিবাদে। এ ছাড়া গল গ্যাডট, লিলি রেনহার্টও বুঝিয়ে দিয়েছেন, ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’।

বলিউডেও উঠেছে এই প্রতিবাদের ঢেউ। করণ জোহর, ভিকি কৌশল, প্রিয়াংকা চোপড়া, সারা আলী খান, তারা সুতরিয়া, কারিশমা কাপুর, রিতেশ দেশমুখ, রাধিকা আপ্তে, নেহা ধুপিয়া, প্রীতি জিনতা, সুজান খানও সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করেছেন কালো ছবি। তবে প্রতিবাদ করেও ট্রলের শিকার হয়েছেন অভিনেত্রী কারিনা কাপুর খান।

হলিউড তারকাদের সঙ্গে বর্ণবৈষম্যের প্রতিবাদে প্রথম গলা মিলিয়েছিলেন নবাব পতৌদি। কিন্তু ট্রল ছাড়েনি তাকে। ‘আজনাবি’ ছবিতে সহ-অভিনেত্রী বিপাশা বসুকে ‘কালি বিল্লি’ বলে সম্বোধন করেছিলেন কারিনা। এর পর কারিনা-বিপাশার এই ‘কালো বিড়াল’ সংক্রান্ত ঝামেলা বহু দিন চলেছিল। তাই জর্জ ফ্লয়েডের ঘটনায় কারিনাকে প্রতিবাদ করতে দেখে ইনস্টাগ্রামে অনেকেই সেই পুরনো ঘটনা মনে করিয়ে দিয়ে বলছেন, ‘নিজের জীবনের সেই ঘটনা কি ভুলে গিয়েছেন?’

কেউ আবার কারিনার ফেয়ারনেস ক্রিমের বিজ্ঞাপনে মুখ দেখানোর ঘটনাকেও মনে করিয়ে দিয়েছেন। একবার দিশা পাটানি শেয়ার করেছিলেন, ‘অল কালার ইজ বিউটিফুল!’ তাহলে প্রসাধনী মেখে রং বদলানোর ব্যবসায় কারিনা বা দিশা নিজেদের জড়িয়েছিলেন কেন, এ নিয়ে প্রশ্ন তুলেছেন অনেকে। নেটিজেনদের অভিযোগ, ভারতের অভ্যন্তরেও যে বৈষম্যের ঘটনা ঘটে তা নিয়ে কেন কথা বলেন না এখনকার প্রতিবাদীরা। কাশ্মীর ইস্যুতে কিংবা দেশের অভ্যন্তরে সংখ্যালঘুদের বিষয়ে কেন চুপ থাকেন তারা।

প্রতিবাদের নানা স্তর থাকে। একটি ঘটনার প্রতিবাদ যে আরও নানা ঘটনায় মুখ বন্ধ করে থাকার স্মৃতি এভাবে উস্কে দেবে, তা হয়তো বুঝে উঠতে পারেননি প্রতিবাদী তারকারাও। এর আগেও বিভিন্ন কারণে সামাজিক যোগাযোগের মাধ্যমে ট্রলের শিকার হয়েছেন এই অভিনেত্রী।

Leave a Reply

Translate »