ওজুর সময় ঘন দাড়ি ধোয়ার নিয়ম

আইকোনিক ফোকাস ডেস্কঃ ওজুর সময় ঘন দাড়ি ধোয়ার নিয়ম হলো, চেহারার সীমার ভেতরের পুরো দাড়ির উপরিভাগ ধৌত করা ফরজ। এ অংশ মাসহ করা যথেষ্ট নয়। আর চেহারার সীমার বাইরের দাড়ি ধোয়া লাগবে না। এ অংশ মাসহ করা সুন্নত। হানাফি মাজহাবের একাধিক নির্ভরযোগ্য গ্রন্থে এ মতটিকে প্রাধান্য দেওয়া হয়েছে। (ফাতহুল কাদির ১/১২; বাদায়েউস সানায়ে ১/৬৭; আননাহরুল ফায়েক ১/৩৬)

ওজুর ফরজ ও সুন্নত

ওজুতে ফরজ ৪টি। যেমন- পুরো মুখমণ্ডল ধৌত করা। দুই হাতের কনুইসহ ধোয়া। মাথা মসেহ করা। দুই পায়ের টাখনুসহ ধৌত করা।

রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সাহাবিদের যে পদ্ধতি ওজু শিখিয়ে দিয়েছেন, সেভাবে ওজু করা সুন্নত।

ওজুর সুন্নতগুলো হচ্ছে- ওজুর শুরুতে নিয়ত করা (বুখারি)। বিসমিল্লাহ পড়া (আবু দাউদ), উভয় হাত কবজি পর্যন্ত ধোয়া (মুসলিম), মিসওয়াক করা (আবু দাউদ), কুলি করা (মুসলিম), নাকে পানি দেওয়া (মুসলিম), রোজাদার না হলে ভালোভাবে কুলি করা ও নাকে পানি দেওয়া (তিরমিজি)

প্রতিটি অঙ্গ তিনবার ধোয়া (মুসলিম)। দাড়ি খিলাল করা (আবু দাউদ)। আঙুলসমূহ খিলাল করা (তিরমিজি)। পুরো মাথা মাসেহ করা (আবু দাউদ)। উভয় কানের ভেতরে ও বাইরে মাসেহ করা (আবু দাউদ)। মাথার সামনের অংশ থেকে মাসেহ শুরু করা (মুসলিম)। গর্দান মাসেহ করা (কানজুল উম্মাল)। ধোয়ার সময় অঙ্গগুলোকে ঘষেমেজে ধোয়া (আবু দাউদ)।

একটি অঙ্গ শুকানোর আগেই পরের অঙ্গ ধোয়া (বুখারি)। অঙ্গগুলো ধোয়ার সময় ধারাবাহিকতা রক্ষা করা। অর্থাৎ প্রথমে মুখমণ্ডল, তারপর হাত ধোয়া, এরপর মাথা মাসেহ করা এবং পা ধোয়া। (সূরা: মায়েদা, আয়াত: ৬)। বাঁ হাত দিয়ে প্রথমে ডান হাত ধোয়া ও বাঁ হাত দিয়ে প্রথমে ডান পা ধোয়া (নাসায়ি)

Leave a Reply

Translate »