এবার দাম বাড়ার তালিকায় আলু

আইকোনিক ফোকাস ডেস্কঃ তেল, চাল, ডিমের পর এবার দাম বাড়ার তালিকায় নতুন করে যুক্ত হলো আলুর দাম। সপ্তাহের ব্যবধানে কেজি প্রতি পাঁচ টাকা বেড়েছে আলুর দাম। সেই সাথে বেড়েছে রসুনের দামও। আমদানি করা রসুনের কেজি বিক্রি হচ্ছে ১৯০ থেকে ২০০ টাকা, যা তিন সপ্তাহ আগে ছিল ৮০ থেকে ১০০ টাকার মধ্যে। শুক্রবার (৩ জুন) রাজধানীর মোহাম্মদপুর ও মিরপুরের কয়েকটি খুচরা বাজারে এমন চিত্রই দেখছেন ক্রেতারা।

সবজির বাজার দর
২৫ টাকায় বিক্রি হওয়া আলু এক সপ্তাহের ব্যবধানে ৫ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ৩০ টাকায়। তবে কিছুটা স্বস্তি ফিরেছে অন্যান্য সবজির দামে। গেলো সপ্তাহে ৬০ থেকে ৮০ টাকা কেজি বিক্রি হওয়া বরবটির দাম কমে এখন ৫০ থেকে ৬০ টাকা বিক্রি হচ্ছে। বেগুনের কেজি বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকা, যা গত সপ্তাহে ছিল ৬০ থেকে ৮০ টাকা। একই দামে বিক্রি হচ্ছে করলা। কাঁচা পেঁপের কেজি বিক্রি হচ্ছে ৩৫ থেকে ৪০ টাকা, যা গত সপ্তাহে ছিল ৬০ থেকে ৭০ টাকা। পটল, ঢেঁড়স, ঝিঙে, চিচিঙ্গার কেজি বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকা।

মাংসের বাজার দর
গরুর মাংস বিক্রি হচ্ছে ৬৫০ থেকে ৭০০ টাকা কেজি দরে। ৯০০ থেকে হাজার টাকা কেজি দরে বিক্রি হচ্ছে খাসির মাংস। কেজিতে ৫ টাকা বেড়েছে ব্রয়লার মুরগির দাম। এ সপ্তাহে বিক্রি হচ্ছে ১৮০ থেকে ১৮৫ টাকা কেজি দরে। তবে একই রয়েছে লেয়ার ও কক মুরগির দাম। বিক্রি হচ্ছে ৩২০ থেকে ৩৪০ টাকা কেজি করে। আর লেয়ার বিক্রি হচ্ছে ২৬০ থেকে ২৮০ টাকা দরে।

মাছের বাজার দর
বাজারে ইলিশের দাম আকাশ্চুম্বী। এক কেজি ওজনের ইলিশ মাছ বিক্রি হচ্ছে ১৪শ থেকে ১৭শ টাকায়, যা গত সপ্তাহে ছিল ১৩শ থেকে ১৬শ টাকা। ৬শ-৭শ গ্রামের ইলিশের কেজি ১ হাজার থেকে ১২শ টাকার মধ্যে বিক্রি হচ্ছে, যা গত সপ্তাহে ছিল ৬শ থেকে ৮শ টাকা। তবে অপরিবর্তিত রয়েছে অন্যান্য মাছের দাম। রুই মাছের কেজি বিক্রি হচ্ছে ৩শ থেকে ৪৫০ টাকা।প্রতি কেজি তেলাপিয়া, পাঙাস বিক্রি হচ্ছে ১৬০ থেকে ১৮০ টাকা। শিং মাছ ৩০০ থেকে ৪৬০ টাকা। কৈ মাছ ২০০ থেকে ২৩০ টাকায় বিক্রি হচ্ছে।

Leave a Reply

Translate »