এবার খেলা হবে ব্যাচেলর ছেলে বনাম ব্যাচেলর মেয়ে

আইকোনিক ফোকাস ডেস্কঃ ব্যাচেলর জীবন যেন কোনো নাম না জানা সমুদ্রের মাঝখানে এক টুকরো ছিন্ন দ্বীপ। আমাদের দেশের প্রেক্ষাপটে কলেজ ও বিশ্ববিদ্যালয় জীবনের পুরো সময়টাই ব্যাচেলর জীবনের অংশ। অচেনা সেই শহরে যার কেউ নাই, একটি ঘর ভাড়া নিয়ে মাথা গোঁজার ঠাঁই নিতে তখন এক বিব্রতকর যুদ্ধে নামতে হয়। কী এক অজানা কারণে ঢাকা শহরের বাড়ির মালিকেরা ব্যাচেলরদের বাসা ভাড়া দিতে যেন নারাজ। বাড়ির মালিকেরা ব্যাচেলরদের বাসা ভাড়া দেওয়ার ব্যাপারে যেন অতিমাত্রায় সচেতন। আর ভাড়াটে যদি উঠতি বয়সের নওজোয়ান আর ব্যাচেলর ছেলেমেয়ে হয় তাহলে মালিকপক্ষের ইতস্তত হওয়ার বিশেষ কারণ থাকাটাও অস্বাভাবিক নয়। ঢাকা শহরের ব্যাচেলর জীবনের এই দুষ্টমিষ্টি গল্প নিয়ে তৈরী হয়েছে নাটক ‘ফাঁপরবাজি’।

নাটকের গল্পে দেখা যাবে, রাজধানী ঢাকার একটি বাড়ির মালিক শাহিন মৃধা। তার সেই বাড়ির একটি ফ্ল্যাটে থাকে একদল ব্যাচেলর মেয়ে। তাদের কর্ত্রী হিসেবে আছেন সেলিনা আন্টি। সবসময় তাদের নানাবিধ ঝগড়া, ঝামেলায় অতিষ্ট বাড়িওয়ালা ও অন্য ভাড়াটিয়ারা।

এদিকে ব্যাচেলর বাসা ভাড়া নেয়ার জন্য আনাচেকানাচে খোঁজাখুঁজির পর শাহিন মৃধার বাড়িতে এসে ওঠে এক দল ব্যাচেলর ছেলে। এখানেই বাঁধে বিপত্তি। ব্যাচেলর ছেলে বনাম ব্যাচেলর মেয়ের মধ্যে শুরু হয় নানা তিক্ত-মিষ্টি ঝগড়া, খুনসুটি। কখনো কেউ ডিম ছুঁড়ে মারল, তো কেউ টিকটক নিয়ে অপমান করল! একে অন্যকে নিয়ে বাড়িওয়ালার কাছে অভিযোগ করতে থাকে। কিভাবে একদল অন্যদলকে বাসা থেকে তাড়াতে পারে তার জন্য নানা কৌশল অবলম্বন করতে থাকে। এসব নিয়ে বাড়িওয়ালা আরও দিশেহারা হয়ে পড়ে।

এই নাটকের গল্প ও চিত্রনাট্য সাজিয়েছেন রায়হান রনি। প্রধান সহকারী পরিচালক হিসেবে ছিলেন রতন রহমান। চিত্রগ্রহণ করেছেন জয় আব্রাহাম। নাটকটির বিভিন্ন চরিত্রে আরও অভিনয় করেছেন সাহিন মৃধা, নাঈম খান তুর্য, নিপুন আহমেদ, জয় আহমেদ, রতন রহমান, আঞ্জুমান মুন, মেঘলা মারিয়া, সাবরিনা, মিমো প্রমুখ।

Leave a Reply

Translate »