আজকের দিনেই পৃথিবীতে এসেছেন জনপ্রিয় নায়ক ফেরদৌস

আইকোনিক ফোকাস ডেস্কঃ ঢাকাই চলচ্চিত্রের জনপ্রিয় নায়ক, মডেল, চলচ্চিত্র প্রযোজক ও টিভি উপস্থাপক ফেরদৌসের জন্মদিন আজ (৭ জুন)। ১৯৭৪ সালের আজকের দিনেই পৃথিবীতে এসেছেন জনপ্রিয় নায়ক ফেরদৌস। জীবনের ৪৯ বসন্ত পেরিয়ে ৫০-এ পা রাখলেন এই অভিনেতা। জনপ্রিয় নায়ক ফেরদৌস কুমিল্লায় জন্মগ্রহণ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিষয়ে পড়াশোনা শেষ করেছেন এই অভিনেতা।

 

শুরুটা মডেলিং দিয়ে হলেও, কিংবদন্তি নায়ক সালমান শাহর অসমাপ্ত কাজ ‘বুকের ভিতর আগুন’ সিনেমায় প্রথম কাজ করেন তিনি। পরে ১৯৯৮ সালে অঞ্জন চৌধুরী নির্মিত ‘পৃথিবী আমারে চায় না’ সিনেমার মাধ্যমে একক নায়ক হিসেবে আত্মপ্রকাশ করেন ফেরদৌস। তবে ১৯৯৮ সালে ভারতীয় নির্মাতা বাসু চ্যাটার্জি ‘হঠাৎ বৃষ্টি’ সিনেমার মাধ্যমে ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেন তিনি।

জনপ্রিয় নায়ক ফেরদৌস
জনপ্রিয় নায়ক ফেরদৌস

অনবদ্য অভিনয়ের স্বীকৃতিস্বরূপ বাংলাদেশ সরকার তাকে চারবার জাতীয় শ্রেষ্ঠ চলচ্চিত্র অভিনেতার পুরস্কারে ভূষিত করেন। হঠাৎ বৃষ্টি, গঙ্গাযাত্রা, কুসুম কুসুম প্রেম ও এক কাপ চা সিনেমার জন্য তিনি জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন। এ ছাড়া পেয়েছেন বাচসাস পুরস্কার, ভারতের টেলি সিনে অ্যাওয়ার্ডস। তিনবার মেরিল-প্রথম আলো পুরস্কারের আয়োজনে শ্রেষ্ঠ চলচ্চিত্র অভিনয়শিল্পী বিভাগে মনোনীত হয়েছেন।

 

ফেরদৌসের উল্লেখযোগ্য সিনেমাগুলো হলো গঙ্গাযাত্রা, কুসুম কুসুম প্রেম, এক কাপ চা, পৃথিবী আমারে চায় না, প্রেমের জ্বালা, বউ-শাশুড়ির যুদ্ধ, প্রাণের মানুষ, নন্দিত নরকে, চন্দ্রকথা, আমার আছে জল, খায়রুন সুন্দরী, দুই নয়নের আলো, ফুলের মত বউ, গোলাপী এখন বিলাতে, গেরিলা, বৃহন্নলা, মিট্টি, টক ঝাল মিষ্টি, কখনো মেঘ কখনো বৃষ্টি, অবুঝ বউ, চুপি চুপি, এই মন চায় যে, সবার উপরে প্রেম, রানীকুঠির বাকী ইতিহাস, রাক্ষুসী ইত্যাদি।

Leave a Reply

Translate »