আঘাত হানছে করোনার চেয়ে প্রাণঘাতী ভাইরাস

আইকোনিক ফোকাস ডেস্কঃ কঙ্গোর দুর্গম একটি গ্রামে রক্তক্ষরণকারী জ্বরের লক্ষণে এক নারী আক্রান্ত হওয়ার পর সতর্ক করেছেন ইবোলা আবিষ্কারে সহায়তাকারী বিজ্ঞানী প্রফেসর জিন-জ্যাকুয়েস মুয়েম্বে তামফাম। আর এসব ভাইরাস আফ্রিকার ক্রান্তীয় রেইনফরেস্ট থেকে ছড়াতে পারে বলে তিনি জানিয়েছেন।

ধারনা করা হচ্ছে মানবসভ্যতা নতুন ও সম্ভাব্য বেশ কয়েকটি প্রাণঘাতী ভাইরাসের মুখোমুখি হতে পারে। মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এর এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

কঙ্গোর ইনগেন্দের ওই নারীকে ইবোলাসহ বেশ কয়েকটি রোগের পরীক্ষা করা হয় কিন্তু সব ফলাফলই নেগেটিভ এসেছে। ধারণা করা হচ্ছে তার অসুস্থতা হয়তো কথিত ‘ডিজিস এক্স’। আর এই ভাইরাসটি করোনা সংক্রমণের চেয়ে দ্রুত ছড়াতে পারে। আর এতে আক্রান্তদের মৃত্যুহার ইবোলার মতোই ৫০ থেকে ৯০ শতাংশ।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বলেছে, ডিজিস এক্স-এর অর্থ এখনও অজানা। ধারণা করা হচ্ছে, এই প্রাদুর্ভাব বিশ্বজুড়ে ছড়িয়ে পড়তে পারে। প্রফেসর জিন-জ্যাকুয়েস মুয়েম্বে তামফাম বলেন, আমরা এমন এক দুনিয়ায় আছি যেখানে নতুন রোগ দেখা দিতে পারে। আর সেই রোগ মানবজাতির জন্য হুমকি হতে পারে।

রোগটি করোনার চেয়ে প্রাণঘাতী হতে পারে কিনা জানতে চাইলে তিনি বলেন, আমি সেরকমই মনে করি। আর এটি প্রাণী থেকে মানুষের মাঝে ছড়িয়ে পড়তে পারে। ইয়েলো ফেবার, র‌্যাবিস কিংবা করোনাভাইরাস এভাবেই মানুষের মধ্যে ছড়িয়ে পড়েছে।

Leave a Reply

Translate »