আইপিএলের আগামী আসর ভারতে হচ্ছে না 

আইকনিক ফোকাস ডেস্কঃ ২০২৪ সালের ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) আসর ভারতে হচ্ছে না। বিশ্বের অন্যতম সেরা ক্রিকেট লিগের এ আসরটি ভারতের মাটিতে আয়োজন করা নিয়ে সমস্যার মুখে পড়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। লোকসভা নির্বাচনের সঙ্গে সূচিতে মিলে যাওয়ায় বিদেশের মাটিতে ১৭তম আসর আয়োজন করার পরিকল্পনা করছে বোর্ড।

একদিকে আগামী বছর জুনে টি-টোয়েন্টি বিশ্বকাপ, তার আগে ইংল্যান্ড সিরিজ। সে কারণে মার্চ থেকে মে মাসের মধ্যে এই আসর আয়োজনের সময় আগেই বেঁধে দিয়েছিল ভারতের ক্রিকেট বোর্ড। কিন্তু এই সময়টাতে ভারতে লোকসভা নির্বাচন হওয়ার কথা। আর সে কারণেই ঘরের মাঠে আইপিএল আয়োজন করা সম্ভব না। তাই বিদেশের মাটিতে এই আসর আয়োজন করার ছক আঁকছে বিসিসিআই।

ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া বিসিসিআইয়ের এক কর্তার বরাত দিয়ে তাদের এক প্রতিবেদনে এমনটাই জানিয়েছে।

আরো পড়ুনঃতামিম ইকবাল কি আবারো মাঠে নামবেন?

বোর্ডের সেই কর্তা বলেন, ‘আমরা ভালোভাবেই জানি যে, আগামী বছর এই আসর আয়োজনের ক্ষেত্রে কী কী জটিলতা রয়েছে। ইংল্যান্ড সিরিজের পাশাপাশি রয়েছে সাধারণ নির্বাচন। অন্যদিকে জুনেই আবার বিশ্বকাপ। কিন্তু এখনই এই বিষয় পরিকল্পনা করার সময় আসেনি। আমাদের এখন একটাই ফোকাস। অক্টোবরে ভারতে সুষ্ঠুভাবে বিশ্বকাপ আয়োজন করা। আইপিএল আয়োজনের জন্য আমরা ডিসেম্বর-জানুয়ারিতে বৈঠক করতে পারি।’

তিনি আরও বলেন, ‘এই প্রথম আইপিএলের সঙ্গে নির্বাচনের দিনের সংঘর্ষ বাঁধছে না। ২০১৪ সালে পুরো আইপিএলই বিদেশে হয়েছে। প্রয়োজন হলে সেটা করতে হবে। তবে এখনই বলার সময় আসেনি। আমরা চেষ্টা করব ভারতে আইপিএল আয়োজন করার এবং বিশ্বকাপের আগে ক্রিকেটারদের বিশ্রাম দেওয়ার।’

এর আগে লোকসভা নর্বাচনের কারণে ২০০৯ সালে এই আসর সরিয়ে নিয়ে যাওয়া হয়েছিল দক্ষিণ আফ্রিকায়। আর ২০১৪ সালে টুর্নামেন্টের ২০টি ম্যাচ নির্বাচনের কারণে হয়েছিল দুবাইয়ে।

Leave a Reply

Translate »