অস্বাস্থ্যকর খাবারের বাহানা

আইকোনিক ফোকাস ডেস্কঃ বর্তমান সময়ে মানুষের যাপিত জীবনে নানা ধরনের কাজ এবং পারিপার্শ্বিকতার কারণে মানসিক চাপ বেড়েই চলছে। এই চাপ বা স্ট্রেস থেকে একটু স্বস্তি পেতে মানুষ খুঁজে ফেরে বিভিন্ন অনুষঙ্গ। কারণ, এটাই তাকে অল্প সময়ের জন্য হলেও প্রশান্তি দেয়। এমনকি অনেকেই স্বস্তি খোঁজেন খাবারে; যা মনকে শান্ত করে, ভালো লাগা অনুভব করায়। এ ধরনের খাবারকেই পশ্চিমা বিশ্বে কমফোর্ট ফুড বা স্বস্তিদায়ক খাবার হিসেবে আখ্যায়িত করেছে।

 

প্রবন্ধটিতে উল্লেখ করা হয়, এ ধরনের খাবারের খাদ্য উপযোগিতা অনেক কম এবং এ ধরনের খাবার সাধারণত অস্বাস্থ্যকর। বছরের পর বছর ধরে কমফোর্ট ফুড নিয়ে চলছে নানা তর্ক–বিতর্ক এবং গবেষণা।

 

আমেরিকায় সবচেয়ে জনপ্রিয় কমফোর্ট ফুড হচ্ছে আইসক্রিম। আসে চকলেট, চকলেট কেক, ব্রাউনি, ম্যাক এন চিজ, ম্যাশড পটেটো, ফ্রেঞ্চ ফ্রাই, বার্গার-এসবের নাম। এমনকি সংজ্ঞা অনুযায়ী প্রতিটি দেশেরই রয়েছে কমফোর্ট ফুড। যেমন আমাদের দেশের কথাই যদি ধরি, তাহলে নিঃসন্দেহে সবার প্রথমে আসবে ফুচকা, চটপটি, ঝালমুড়ি, চানাচুর, আচার ইত্যাদি খাবারের নাম।

 

আমেরিকায় এক গবেষণায় দেখা গেছে, লিঙ্গ ও বয়সভেদে কমফোর্ট ফুড একেকজনের কাছে একেক রকম। যেমন পুরুষেরা গরম, ভারী খাবার যেমন স্টেক, চিকেন স্যুপ, বিভিন্ন রকমের ডাল, মাংস দিয়ে তৈরি খাবার কমফোর্ট ফুড হিসেবে গ্রহণ করে। নারীদের ক্ষেত্রে তা বিভিন্ন ধরনের স্ন্যাকস আইটেম যেমন ফ্রেঞ্চ ফ্রাই, চিপস, ব্রাউনি, চকলেট কেক ইত্যাদি। কম বয়সীদের কাছে আইসক্রিম, বার্গার, পিজা এবং বৃদ্ধ মানুষদের কাছে ভারী গরম খাবারই প্রিয় কমফোর্ট ফুড। আবার কিছু গবেষণায় বলা হয়েছে, কমফোর্ট ফুড আদৌ মনে বিশেষ কোনো স্বস্তি আনে না।

Leave a Reply

Translate »