অতিরিক্ত খাবার খাওয়ার ইচ্ছা ত্যাগ করার উপায়

আইকোনিক ফোকাস ডেস্কঃ বর্তমানে বেশির ভাগ সময়েই কাটছে ঘরে। এ অবস্থায় মনের অজান্তেই খাওয়াদাওয়ায় অতিরিক্ত মনোযোগী হয়ে ওঠা অনেক সময় নিজের কাছেও অস্বাভাবিক মনে হয় না। আর যদি এমনটা ঘটতে থাকে, তাহলে বুঝতে হবে আপনি ভুগছেন অতিরিক্ত খাওয়া নামের সমস্যায়।অতিরিক্ত খাদ্য গ্রহণের অভ্যাসের কারণে বেড়ে যেতে পারে শরীরের ওজন, দেখা দিতে পারে অন্যান্য শারীরিক সমস্যা। অলস সময় বা পরিস্থিতির কারণে এমন হলে নিয়ন্ত্রণ করতে হবে খাদ্যাভ্যাস। কী করে অতিরিক্ত খাদ্য সমস্যা থেকে সহজে মুক্তি পেতে পারেন, সেটাই বরং যেনে নেওয়া যাক।

 

যদি আপনি মনে করেন, প্রতিদিন নিয়মের চেয়ে বেশি এবং অতিরিক্ত খাচ্ছেন, আর একটু একটু করে ওজন বেড়েই চলছে, মুটিয়েও যাচ্ছেন। তাহলে এমনটা কেন হচ্ছে, তা খোঁজার চেষ্টা করুন প্রথমে। সাধারণত মানসিক অবস্থাভেদে আমাদের খাওয়ার পরিমাণ কমে-বাড়ে। কর্মহীনতা, অতিরিক্ত ব্যস্ততা, অবসাদে ভোগা কিংবা অতি আনন্দে থাকলেও আমাদের খাওয়ার মাত্রা বেড়ে যায় কিংবা অতিরিক্ত খাই আমরা। নিজের সঙ্গে কথা বলুন, মনের অবস্থা যাচাই করুন। স্বাভাবিক থাকার চেষ্টা করে স্বাভাবিক খাদ্য গ্রহণের অভ্যাস করুন।

 

ব্রেকফাস্ট, লাঞ্চ ও ডিনার, অর্থ্যাৎ সকাল, দুপুর ও রাতের খাদ্য গ্রহণের নির্দিষ্ট সময় যেন ঠিক থাকে। সকালের নাস্তা দুপুরের আগে, দুপুরের খাবার বিকেলে এবং রাতের খাবার যেন গভীর রাতে চলে না যায়। এমন নিয়মে অভ্যস্ত না হলে স্বাভাবিকের চেয়ে বেশি খাবার গ্রহণ করবেন, এটাই স্বাভাবিক। শরীর সময়মতো খাবার না পেলে নিজেই অতিরিক্ত চাহিদা তৈরি করে রাখে, ফলে খাবার সামনে এলে আপনি মানসিকভাবেও নিয়ন্ত্রণ হারিয়ে ফেলে বেশি খেতে চাইবেন। ফলে প্রতিদিন ঠিক সময় মেনে খাবার খেতে হবে।

 

আমরা সাধারণত যে খাবার পছন্দ করি বা খেতে ভালোবাসি, সেটাই একটু বেশি খাই। অতিরিক্ত খাদ্য সমস্যার সমাধানে অতিরিক্ত পছন্দের খাবার নির্বাচন করুন। খাবারগুলোর একটি তালিকা করুন। সেটা হতে পারে আইসক্রিম, বার্গার, পিৎজা, কোনো পিঠা, চকোলেট বা অতিরিক্ত ফ্যাটযুক্ত কোনো খাবার। বাসায় বা ফ্রিজে এসব খাবার রাখা বন্ধ করুন কিংবা একেবারে বন্ধ করা না গেলে কম অথবা স্বল্প পরিমাণে খান। তাহলেই আপনার দেহের অবস্থা ঠিক থাকবে।

Leave a Reply

Translate »