৫ উপাদান কফির সঙ্গে মেশালেই সর্বনাশ

আইকোনিক ফোকাস ডেস্কঃ সারা বিশ্বব্যাপী কফির জনপ্রিয়তা অনেক। প্রায় ২০০ কোটি কাপ কফি পান করা হয় বিশ্বে প্রতিদিন । কর্মব্যস্ত দিনে গরম কফির কাপে চুমুক দিতেই ঝরঝরে প্রাণবন্ত হয়ে যাবেন।

কফিতে থাকে ক্যাফেইন। ‘কফি বীজ’ নামে পরিচিত এক প্রকার বীজ পুড়িয়ে গুঁড়া মিশিয়ে কফি তৈরি করা হয়। এই বীজ কফি চেরি নামক এক ধরনের ফলের বীজ।

আপনি কি কফির স্বাদ বাড়াতে এই ৫টি উপাদান কফির সাথে মেশান? মনে রাখবেন এই ছয়টি উপাদানে হতে পারে নানান রকমের রোগ। এক চুমুক কফিও তখন হয়ে উঠতে পারে আপনার জন্য প্রাণঘাতী।

কফির কাপে যদি ফ্লেভার্ড ক্রিম মিশিয়ে থাকেন তবে এখন থেকেই তা বাদ দিতে হবে। কোলেস্টেরলের সমস্যা বাড়াতে না চাইলে এই অভ্যাস ত্যাগ করতে হবে।

যদি আপনি আর্টিফিসিয়াল সুইটনার্স ব্যবহার করেন কফিতে মিষ্টিভাব নিয়ে আসার জন্য তাহলে কিন্তু টাইপ ২ ডায়াবেটিস এবং পেটের সমস্যা এড়ানো সহজ ব্যপার হবে না।

ডায়াবেটিস, স্থূলতা এমনকি হৃদযন্ত্রের সমস্যা থাকলে বেশি চিনি দেওয়া কফি খাওয়া থেকে বিরত থাকুন। সেলফ স্টেবল থিকনারের সাহায্যে বানানো কফি কাপে চুমুক দেওয়ার আগে দুইবার ভাবুন। এ ধরনের ক্রিমে থাকা সোডিয়াম ফসফেট আপনার স্বাস্থ্যের ক্ষতি করতে পারে।

আপনি আপনার চেহারা সম্পর্কে সচেতন হলে কফির কাপে কনডেন্সড মিল্ক মেশানোর অভ্যাস আজই পরিত্যাগ করে ফেলুন। কনডেন্সড মিল্ক আপনার ওজন দ্রুত বাড়িয়ে দেবে।

ভ্যানিলা, ক্যারামেলের মতো সিরাপ আপনার কফির স্বাদ যে আরও বাড়িয়ে তুলবে সে বিষয়ে কোনো সন্দেহ নেই। কিন্তু জানেন কী এরকম কফি পানের ফলে অনায়াসে আপনার ওজনের গ্রাফ হতে পারে ঊর্ধ্বমুখী। আর তার থেকে আসতে পারে আরও নানা রোগ।

Leave a Reply

Translate »