২৭ রানে ৫ উইকেট হারানো বন্ধ করতে হবে! / টেস্ট ক্রিকেটে বাংলাদেশের ব্যাটিং বিপর্যয় দমাতে হবে

আইকোনিক ফোকাস ডেস্কঃ টেস্ট অঙ্গনে ২২ বছর কাটানোর পরও এই ফরম্যাটে খেলার মেজাজটা এখনো শিখতে পারেনি বাংলাদেশ। প্রায় প্রতি টেস্টেই ব্যাটিং বিপর্যয়ের ঘটনা ঘটছে বাংলাদেশের। সর্বশেষ ৭ টেস্টের পরিসংখ্যান দেখলে দেখা যায়, একমাত্র নিউজিল্যান্ডের বিপক্ষে ঐতিহাসিক মাউন্ট মঙ্গানুইয়ে টেস্ট এবং চট্টগ্রামে শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট ছাড়া প্রত্যেক ম্যাচেই খুব বাজে রকমের ব্যাটিং বিপর্যয় দেখেছিল বাংলাদেশ।

পরিসংখ্যানে তাকালে দেখা যায়, ঢাকায় শেষ টেস্টে প্রথম ইনিংসে ২৪ রানে ৫ উইকেট হারানোর পর দ্বিতীয় ইনিংসে ২৩ রানে ৪ উইকেট হারিয়েছে বাংলাদেশ। এর আগে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তাদের মাঠে ৪৪ রানে ৬ উইকেট, এমনকি ৫৩ রানে অলআউট হয়েছে বাংলাদেশ। নিউজিল্যান্ডের মাটিতেও ২৭ রানে ৫ উইকেট এবং গত বছর পাকিস্তানের বিপক্ষে ঘরের মাঠে ৪৬ রানে ৫ উইকেট হারাতে দেখা যায় বাংলাদেশকে।

টেস্টে ভালো করতে হলে, এই সমস্যা থেকে বেরুতে হবে বাংলাদেশকে এমনটা জানিয়েছেন টাইগারদের ব্যাটিং কোচ জেমি সিডন্স। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ শুরুর আগে গণমাধ্যমের সঙ্গে আলোচনায় সিডন্স জানিয়েছেন, ২০ রানে ৫ উইকেট হারানো বন্ধ করতে হবে। দল এমন অবস্থায় পড়লে সেখান থেকে আর ঘুরে দাঁড়ানো সম্ভব হয় না।

সিডন্সের ভাষ্যে, ‘আমাদের ২০ রানে ৫ উইকেট, ২০ রানে ৪ উইকেট হারানো- এসব বন্ধ করতে হবে। এসব জায়গা থেকে ঘুরে দাঁড়ানো যায় না। এটি লম্বা সময় ধরে আমাদের সমস্যার কারণ হয়ে দাঁড়াচ্ছে।’

বাংলাদেশের শুরুতে এমন ব্যাটিং বিপর্যয়ের একটা কারণও খুঁজে বের করেছেন সিডন্স। এই ব্যাটিং কোচ বলেন, ‘মূল হুমকিটা আসলে নতুন বল। আমাদেরকে নতুন বলের ব্যাটিংয়ে আরও ভালো হতে হবে।

এটিই টেস্টের চাপ। ইংল্যান্ডে চলমান টেস্টের কথাই দেখুন। দুই দলের ক্ষেত্রেই এটি হয়েছে। খেলাটিই এমন। নতুন বলে ব্যাটিং, দিনের শেষ ভাগে নতুন বলে ব্যাটিং সবসময় কঠিন।’

অবশ্য ওয়েস্ট ইন্ডিজে উড়াল দেওয়া আগে দলের ব্যাটিং নিয়ে আশার কথা জানিয়েছেন সিডন্স। অফ ফর্মে থাকা মুমিনুল ও শান্তের উপরও ভরসা রাখতে বলেছেন এই ব্যাটিং কোচ।

সিডন্স বলেন, ‘মুমিনুল ফর্মে ফিরলে অনেক ভালো হবে। আমি জানি শান্ত অনেক ভালো খেলোয়াড়। আমার ওপর বিশ্বাস রাখুন, সে খুব ভালো খেলোয়াড়। তার ফর্মে ফেরাটা আমাদের জন্য জরুরি। আমাদের উদ্বোধনী জুটি… চট্টগ্রাম টেস্টের মতো আরও অনেক জুটি লাগবে। তামিম ও মুশফিক ভালো ফর্মে আছে। কাজেই ভালো কিছু হতে পারে বলে মনে হয়।’

#ক্রিকেট #বিসিবি #বাংলাদেশটিম #খেলা

Leave a Reply

Translate »