স্যামসাং গ্যালাক্সি ফোন নিয়ে সতর্কতা

আইকোনিক ফোকাস ডেস্কঃ স্যামসাং গ্যালাক্সি ফোন নিয়ে সতর্ক করলো ভারত সরকার। ফোনের সফটওয়্যারে বেশ কয়েকটি সমস্যা রয়েছে বলে জানিয়েছে ইন্ডিয়ান কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম। শুধু পুরোনো নয়, নতুন ফোনেও একই সমস্যা দেখা দিচ্ছে বলে জানিয়েছে ওই সংস্থা। সার্ট-ইন টিম ১৩ ডিসেম্বর এই সিকিউরিটি অ্যালার্ট জারি করেছে। 

বেশ কয়েকটি বিপদের কথা বলেছে সার্ট-ইন। প্রাথমিকভাবে Knox features-এর improper access control-এর কথা বলা হয়েছে। ফেসিয়াল রেকগনিশন ফিচারেও বিপদ রয়েছে। যার মাধ্যমে সাইবার হ্যাকাররা ফাঁদ পাততে পারে ফোনে। এআর ইমোজি গ্যালাক্সি ফোনটির অন্যতম বিখ্যাত অ্যাপ। 

বিপদ রয়েছে সেই অ্যাপের ভেতরেও। পাশাপাশি Knox security software-এ বেশ কিছু হ্যানশডলিং এররও দেখা গেছে। ফোনের সফটওয়্যারের পর সমস্যা দেখা দিয়েছে মেমোরিতেও। সিস্টেমের বিভিন্ন অংশে মেমোরি কোরাপশনের ঘটনা দেখতে পেয়েছে সার্ট-ইন। যার ফলে বিভিন্ন ফাইলের সাইজ ভুল দেখাচ্ছে ফোনে। 

কোন কোন ভার্সনে বিপদ?

বেশ কয়েকটি সফটওয়্যার ভার্সনে এই সমস্যাগুলো রয়েছে । সার্ট-ইনের তথ্য অনুযায়ী, অ্যানড্রয়েড ১১, ১২, ১৩ ও ১৪ ভার্সনে এই সমস্যা দেখা গেছে। ঘটনাচক্রে বর্তমানে বাজারে এই চার ধরনের ভার্সনই রয়েছে।

এমন ধরনের সমস্যা থাকলে ফোনের গুরুত্বপূর্ণ তথ্য চুরি করা সাইবার হ্যাকারদের জন্য খুব সহজ। Knox features-এর সমস্যার কারণে হ্যাকাররা ফোন গুরুতর সিকিউরিটি ফাইলে বিকৃত করে দিতে পারে। পাশাপাশি ফোনে থাকা সিম পিনও চুরি করে নিতে পারে হ্যাকাররা। এই নিয়ে রীতিমতো সতর্ক করেছে সার্ট-ইন। কারণ সিম পিন পাল্টে গেলে সিম হ্যাক হয়ে যেতে পারে। 

বিপদ এড়াতে কী করবেন?

সার্ট-ইন জানিয়েছে, প্রথমে স্যামসাং গ্যালাক্সি ফোনের সেটিংসে গিয়ে নির্দিষ্ট সফটওয়্যার আপডেটটি খুঁজে নিতে। সেখানে ‘চেক ফর নিউ ভার্সন’-এর অপশন রয়েছে‌। তাতে ট্যাপ করে সফটওয়্যার আপডেট করে নিতে হবে।

Leave a Reply

Translate »