স্বাস্থ্যোজ্জ্বল চুলের জন্য ডিমের হেয়ার প্যাক

আইকোনিক ফোকাস ডেস্কঃচুল ঘন করতে ডিম খুবই উপকারী একটি খাদ্য। তাই চুলের যত্ন নিতে ডিম চুলে প্যাক হিসেবে ব্যবহার করতে পারেন এবং খেতেও পারেন। ডিমের মধ্যে থাকা প্রোটিন চুলের স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করে। রুক্ষ চুল সিল্কি করতে, ঘন করতে দুটোই দারুণ উপকারী। আসুন জেনে নিন ডিমের কিছু ঘরোয়া প্যাক।

ঘন চুল পেতে: একটা ডিমের সাদা অংশের সঙ্গে এক চা চামচ অলিভ অয়েল মিশিয়ে নিন। একসঙ্গে ঘন করে ফেটিয়ে নিন। স্ক্যাল্প ও চুলে ভালো করে লাগিয়ে নিন। ২০ মিনিট পর ঠাণ্ডা পানিতে ধুয়ে ফেলুন ও শ্যাম্পু করুন।

চুল সিল্কি করতে: এক কাপ দইয়ের সঙ্গে একটা ডিমের কুসুম মিশিয়ে ভালো করে ফেটিয়ে নিন। এই প্যাক চুলে লাগিয়ে ২০ মিনিট রাখুন। ঠাণ্ডা পানিতে ধুয়ে ফেলুন। চুল থেকে আঁশটে গন্ধ বেরোলে হালকা শ্যাম্পু করে নিন।

আরও পড়ুন ঃপৃথিবীর সমস্ত রোগের মহাঔষধ এই পাতা

কন্ডিশনার: একটা ডিমের কুসুমের সঙ্গে এক টেবিল চামচ অলিভ অয়েল মেশান। ভালো করে ফেটিয়ে নিন। এর সঙ্গে হালকা গরম পানি মিশিয়ে পাতলা করে নিন। চুল শ্যাম্পু করার পর এই কন্ডিশনার গোটা চুলে লাগান। চুলের ডগা বেশি শুষ্ক হয়ে যায়। তাই ডগায় ভালো করে লাগাবেন। কিছুক্ষণ রেখে পানি দিয়ে ধুয়ে ফেলুন।

রুক্ষ চুলের প্যাক: একটা ডিমের কুসুমের সঙ্গে এক টেবিল চামচ মধু, এক টেবিল চামচ দই, আধ চা চামচ নারিকেল তেল মিশিয়ে প্যাক বানিয়ে নিন। এই প্যাক চুলে ভালো মতো লাগাবেন। এক ঘণ্টা পর ধুয়ে ফেলুন। এ প্যাক লাগালে চুল নরম হবে।

সাবধানতা: ডিম দিয়ে তৈরি প্যাক ব্যবহারের পর সবসময় ঠাণ্ডা পানি দিয়ে চুল ধুতে হবে। গরম বা হালকা গরম পানি ব্যবহার করলে ডিম চুলে জমে যেতে পারে। অবশ্যই প্যাক দেওয়ার পর শ্যাম্পু ব্যবহার করতে হবে।

Leave a Reply

Translate »