পৃথিবীর সমস্ত রোগের মহাঔষধ এই পাতা

আইকোনিক ফোকাস ডেস্কঃবয়স বাড়ার সঙ্গে সঙ্গে আমরা নানা রোগে ভুগতে থাকি। এতেই শুরু হয় দুশ্চিন্তা। যা আমাদের আরও অসুস্থ্য করে ফেলে। তবে চিন্তার কিছু নেই। এসব থেকে মুক্তির উপায় রয়েছে। অভ্যাস করুন তুলসী খাওয়ার। সুস্থ থাকতে প্রত্যেক সকালে খালি পেটে তুলসী খেতে পারেন।

তুলসীতে রয়েছে নানা গুণ। আয়ুর্বেদ শাস্ত্রেও অত্যন্ত গুরুত্বের সঙ্গে তুলসীর গুণ মাহাত্ম বর্ণনা করা হয়েছে। এজন্য নিয়মিত তুলসী খেলে একাধিক রোগের ফাঁদ এড়িয়ে যেতে পারবেন।

বিশেষজ্ঞদের কথায়, তুলসী পাতায় রয়েছে অত্যন্ত উপকারী কিছু অ্যান্টিঅক্সিডেন্ট এবং ফ্ল্যাভনয়েডস। আর এই দুই উদ্ভিজ্জ উপাদানের গুণেই শরীর থাকে সুস্থ। চলুন জেনে নেই তুলসী খাওয়ার একাধিক গুণগুণ সম্পর্কে-

১. পেটের সমস্যা দূর হবে

গ্যাস, অ্যাসিডিটিতে ভুগতে অনেককেই, সকালে উঠে খালিপেটে কয়েকটি তুলসী পাতা খেয়ে নিন। তাহলেই দেখবেন পেটের সমস্যা আর জ্বালাতে পারবে না। কারণ তুলসীতে রয়েছে এমন কিছু উপাদান যা পেটের পিএইচ লেভেল স্বাভাবিক রাখতে সাহায্য করে। ফলে গ্যাস, অ্যাসিডিটির মতো সমস্যা আর চোখ রাঙাতে পারে না।

২. দুশ্চিন্তা হবে না

জীবনে দুশ্চিন্তা থাকবেই। তবে স্ট্রেসের ভারে সারাদিন মাথায় আজেবাজে চিন্তা ঘুরে-বেড়ালে কিন্তু কঠিন রোগে পড়তে পারেন। এই পরিস্থিতি থেকে দ্রুত বেরিয়ে আসার চেষ্টা করতে হবে। এজন্য রোজ সকালে খালিপেটে কয়েকটি তুলসী খেয়ে নিলেই কিন্তু স্ট্রেসের বাড়াবাড়ি কমবে।

আরও পড়ুন ঃ বর্ষায় নীরোগ থাকতে পাতে রাখুন কাঁকরোল

​৩. সুগার থাকবে নিয়ন্ত্রণে​

হাই সুগার একটি জটিল অসুখ। এই অসুখকে নিয়ন্ত্রণে না রাখলে হার্ট অ্যাটাক, স্ট্রোক, রেটিনোপ্যাথি, নিউরোপ্যাথি, নেফ্রোপ্যাথির মতো একাধিক জটিল রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা বাড়বে। তাই সুগারকে নিয়ন্ত্রণে রাখতে হবে। এ জন্য তুলসী খেতে পারেন। তুলসীতে এমন কিছু উপাদান রয়েছে যা ইনসুলিন হরমোনের ক্ষরণ বাড়াতে সাহায্য করে। যার ফলে রক্তে শর্করার মাত্রা থাকে নিয়ন্ত্রণে। তাই সুগার রোগীরা রোজ সকালে তুলসী পাতা খাওয়ার অভ্যাস করুন।

​৪. জ্বর, সর্দির খেল খতম​

জ্বর, সর্দি, কাশির মতো সমস্যার সহজ সমাধান করতে চাইলে আপনাকে রোজ সকালে তুলসীর শরণাপন্ন হতেই হবে। ঠান্ডা লেগে বুকে কফ জমে গেলে রোজ সকালে তুলসী খাওয়া জরুরি। এই কাজটা করতে পারলেই বুকে জমে থাকা কফ দ্রুত গতিতে উঠে আসবে।

৫. কমবে ওজনও​

ওজন বাড়ছে এমন লোকের সংখ্যা কম না। এতে অনেক সমস্যা দেখা দেয়। এ থেকে মুক্তি পেতে সকাল থেকেই নিয়ম করে খালি পেটে তুলসী পাতা খেতে হবে। কারণ তুলসীতে এমন কিছু অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা বিপাকের হার বাড়ানোর কাজে একাই একশো।

Leave a Reply

Translate »