সৈকতজুড়ে বিরল ‘বরফের ডিম’!

অস্বাভাবিক এক আবহাওয়ার জেরে ফিনল্যান্ডের উপকুল বরাবর তৈরি হয়েছে ডিমের আকৃতির হাজার হাজার বরফপিন্ড। ফিনল্যান্ড ও সুইডেনের মাঝে হাইলোটো নামের একটি দ্বীপে বরফের ডিমে আবৃত একটি সৈকতের দৃশ্য দেখেছেন শখের ফটোগ্রাফার রিসতো মাতিলা।

বিশেষজ্ঞরা বলছেন, বিরল এক আবহাওয়া প্রক্রিয়ায় বরফের ছোট ছোট কুচি যুক্ত হয়ে ডিমের আকৃতি নিয়েছে। বাতাস এবং পানির ধাক্কায় বরফের কুচিগুলো একে আরেকটির সাথে মিশে ডিমের আকৃতি নিয়েছে।

কাছের ওউলু শহরের বাসিন্দা রিসতো মাতিলা বিবিসিকে বলেন, এমন দৃশ্য তিনি জীবনেও দেখেননি। স্ত্রীকে সাথে নিয়ে মারানেমি বিচে গিয়েছিলাম। রোদ ছিল, কিন্তু তাপমাত্রা ছিল হিমাঙ্কেরও এক ডিগ্রি নীচে। জোর বাতাস বইছিল।

মাতিলা বলেন, প্রায় ১০০ ফুট এলাকাজুড়ে কয়েক হাজার বরফের ডিম পড়ে ছিল। সবচেয়ে ছোট বরফ পিণ্ডগুলো ছিল প্রায় একটি ডিমের সমান। সবচেয়ে বড় বরফপিণ্ডগুলো ছিল প্রায় একটি ফুটবলের সমান। এই অঞ্চলে আমি ২৫ বছর ধরে বাস করছি। এর আগে এমন দৃশ্য দেখিনি।

তিনি আরও বলেন, আমার সঙ্গে ক্যামেরা ছিল। তাই আমি আর আমার স্ত্রী এই অসাধারণ দৃশ্য উপভোগ করতে করতে ক্যামেরার সাহায্যে ধারণ করি।

বিবিসির আবহাওয়াবিদ জর্জ গুডফেলো বলেন, সাগরে ঠাণ্ডার সঙ্গে সঙ্গে বাতাস প্রবাহিত হওয়ার ফলে এই ধরনের বরফের ডিম তৈরি হতে পারে। তিনি বলেন, বরফের টুকরোগুলো ঢেউয়ের ধাক্কায় একসঙ্গে মিশে বড় হয়। তারপর সাগরের ঠাণ্ডা পানির প্রভাবে এগুলো বড় হতে হতে ডিমের মতো হয়ে যায়।

তিনি আরও বলেন, এসব ডিমের মতো বরফ সাগরের পানির ধাক্কায় মসৃণ হতে থাকে। এরপর ভাটায় পানি নেমে গেলে বরফপিণ্ডগুলো উপকূলে পড়ে থাকে।

Leave a Reply

Translate »