দৈনিক ১০ ঘণ্টা সিলিং ফ্যান চালালে কত বিদ্যুৎ বিল আসতে পারে?

আইকোনিক ফোকাস ডেস্কঃবাড়িতে সবচেয়ে বেশি ব্যবহৃত ইলেকট্রনিক যন্ত্রপাতির মধ্যে একটি হল সিলিং ফ্যান। ঘরে ঘরে এসি-কুলার না থাকলেও রয়েছে  ফ্যান দেখতে পাওয়া যাবে। তীব্র গরমের থেকে বাঁচতে ধনী – গরিব, মধ্যবিত্ত সবার ঘরে কম বেশি ফ্যান দেখতে পাওয়া যায় ।

সিলিং ফ্যান এসি-কুলারের তুলনায় অনেক সস্তায় পাওয়া যায় এবং কম খরচে সারাদিন বাতাস দেয়। কিন্তু অনেকেই জানেন না যে, নিজেদের বাড়িতে লাগানো ফ্যান, এক মাসে কতটা বিদ্যুৎ খরচ করে!মানুষ তাদের চাহিদা অনুযায়ী বাড়িতে  ফ্যান লাগায়। কিন্তু অনেকেই জানেন না যে, ফ্যান চালিয়ে এক মাসে বিদ্যুৎ বিল কত বাড়তে পারে। 

সিলিং ফ্যান
সিলিং-ফ্যান
সিলিং ফ্যান চালালে কত বিদ্যুৎ বিল আসতে পারে: ঃ

পাওয়ার অনুযায়ী বিদ্যুৎ খরচ – অন্যান্য বৈদ্যুতিক যন্ত্রপাতির মতো, একটি  ফ্যানও তার শক্তি অনুযায়ী বিদ্যুৎ খরচ করে। ফ্যান একটানা অনেক ঘন্টা ধরে চলে। তাই কোম্পানিগুলি বেশি পাওয়ার যুক্ত ফ্যান তৈরি করে থাকে। সাধারণত ফ্যান ৭০W থেকে ১০০W হয়।

আরও পড়ুন ঃএকজন সংগ্রামী নারী সুফিয়া কামাল

ধরে নিই যে কারও ঘরে লাগানো  ফ্যান ৭০W-এর, তাহলে এটি এক ঘন্টায় ৭০W বিদ্যুৎ খরচ করবে। মানে কেউ যদি এটি ১০ ঘন্টা চালায়, তবে এটি ১০ ঘন্টার মধ্যে ১০X৭০ = ৭০০ W শক্তি খরচ করবে। আমরা যদি ইউনিটের দিকে তাকাই, তাহলে ১০ ঘন্টায় ০.৭kWh (কিলোওয়াট/ ঘন্টা) ইউনিট বিদ্যুৎ খরচ হবে।

সিলিং-ফ্যান
সিলিং-ফ্যান

এক মাসের বিল – বিদ্যুতের রেট প্রতি ইউনিট ৭.৫০ টাকা হলে, সেই অনুযায়ী দিনে ১০ ঘন্টা সিলিং ফ্যান চালাতে ০.৭kWh X ৭.৫০ = ৫.২৫ টাকা খরচ হবে প্রতিদিন। যদি এক মাসের হিসাব দেখা যায়, তাহলে ৩০ দিন সিলিং ফ্যান চালাতে খরচ হবে ১৫৭.৫ টাকা অর্থাৎ প্রায় ১৫৮ টাকা।

Leave a Reply

Translate »