সরিষা বাটা দিয়ে মুরগির মাংস ভুনা রেসিপি

আইকোনিক ফোকাস ডেস্কঃমুরগীর ঝোল, রোস্ট, ফ্রাই খেতে খেতে অনেক সময় আর ভালো লাগে না। তখন ভিন্নতা আনতে রান্না করতে পারেন সরিষা মুরগী। জেনে নিন কিভাবে রান্না করবেন সরিষা মুরগী।

যা যা লাগবে-

পরিমাণ মতো মুরগীর মাংস, টক দই, সরিষার তেল, কাঁচা মরিচের পেস্ট, আস্ত কাঁচা মরিচ (যতটা ঝাল খেতে চাইবেন), রসুন পেস্ট, সরিষা বাটা, লবন, হলুদ গুড়ো, জিরে গুড়ো, চিনি (বাধ্যতামূলক নয়)

যেভাবে তৈরি করবেন-

একটি পাত্রে মাংসের পিসগুলো ভালো করে ধুয়ে পরিষ্কার করে নিন। তাতে রসুন আর কাঁচা মরিচ পেস্ট মাখান। একটু সরিষার তেল দিয়ে আবার মেখে নিন। তাতে লবন আর একটু হলুদ গুঁড়োও দিয়ে দেবেন। এবার ভালো করে ঢাকনা দিয়ে অন্তত এক ঘণ্টা রেখে দিন। তারপর আরেকটা বাটি নিয়ে তাতে দই ভালো করে ফেটিয়ে নিন।

আরও পড়ুন ঃফ্রিজে রেখেই খেতে পারবেন ‘ডিমের আচার’

এবার কড়াইতে পরিমাণ মতো সরিষার তেল দিয়ে গরম হতে দিন। তাতে আগে থেকে ম্যারিনেট করে রাখা মাংসগুলো দিয়ে দিন। একটু পানি ছাড়বে। পানি শুকিয়ে না যাওয়া পর্যন্ত কষাতে থাকুন। একটু শুকনো হয়ে গেলে দই দিয়ে নাড়তে থাকুন। হালকা আঁচে রান্নাটা করতে হবে। তারপর লবন, জিরে গুঁড়ো, চিনি, আস্ত মরিচ দিয়ে মিনিট পাঁচেক রান্না করুন। শুকিয়ে গেলে একটু পানি দিন। গরম পানি দিলে রান্না ভালো হয়। রান্নার প্রায় শেষ পর্যায়ে সরিষা বাটা দিয়ে দিন। তার কিছুক্ষণ পর গ্যাস বন্ধ করে দিন। এবার ওপর দিয়ে সামান্য কাঁচা সরিষার তেল দিয়ে ঢেকে দিন। তৈরি হয়ে গেলো সরিষা চিকেন। একেবারে খাওয়ার সময়টাতেই ঢাকনাটা খুলবেন।

Leave a Reply

Translate »