যে ৩ উপাদানের অভাবে মস্তিষ্ক হ্যাঙ হয়ে যায়

আইকোনিক ফোকাস ডেস্কঃ দেহঘড়ি পরিচালিত হয় মস্তিষ্ক থেকে। এটিকে ‘কমান্ডিং সেন্টার’ বলা হয়ে থাকে। অনেক সময় মাথা কাজ করে না, অনেকটা হ্যাঙ হয়ে যায়।

সাধারণত এ সমস্যাগুলো হয়ে থাকে ভিটামিন, খনিজ এবং অন্যান্য পুষ্টির ঘাটতিজনিত কারণে।  ছয়টি উপাদান এই সমস্যা থেকে আপনার মস্তিষ্ককো পরিত্রাণ দিতে কার্যকর। এমনটিই প্রমাণ মিলছে গনবেষণায়।

 

১. ভিটামিন ডি

বিটামিন ডি এমন একটি পুষ্টি যা আমাদের ইমিউন সিস্টেমে কাজ করার পাশাপাশি মস্তিষ্কের স্বাস্থ্যের উন্নতিসহ আরও অনেক কিছুর জন্য অনেক গুরুত্বপূর্ণ।  গবেষণায় দেখা গেছে যে, ভিটামিন ডি মানসিক স্বাস্থ্যর উন্নতি করতে সহায়তা করে। আর এ কারণে মস্তিস্কের অকার্যকারিতা দূর করতেও সহায়তা করে।

 

 

২. ম্যাগনেশিয়াম
শরীরের বিভিন্ন ফাংশনের জন্য একটি অপরিহার্য খনিজ হচ্ছে ম্যাগনেশিয়াম। এটি এনজাইমেটিক রিঅ্যাকশন, এনার্জি প্রোডাকশন, নার্ভ ফাংশন এবং রক্তচাপ নিয়ন্ত্রণ করতে সহায়তা করে।গবেষণায় দেখা গেছে, ম্যাগনেশিয়াম ব্রেইন ফগের উপসর্গ দূর করে উদ্বেগ এবং বিষন্নতার লক্ষণের চিকিৎসায় সাহায্য করতে পারে।

 

 

৩. ভিটামিন সি
আমাদের স্বাস্থ্য সুরক্ষার পাশাপাশি মস্তিস্কের স্বাস্থ্য সুরক্ষার জন্য ভিটামিন সি অনেক গুরুত্বপূর্ণ। আর এটি ব্রেইন ফগের উপসর্গ দূর করতেও সহায়তা করে।   ১৩৯ জন যুবক নিয়ে করা একটি গবেষণায় দেখা গেছে যে, ভিটামিন সি এর উচ্চ মাত্রা মেজাজকে ভালো রাখতে, বিষণ্নতা দূর করতে এবং বিভ্রান্তির হার কমাতে সহায়তা করে।

Leave a Reply

Translate »