যে চকলেটে রয়েছে সব ওষুধি গুণ

আইকোনিক ফোকাস ডেস্কঃ ছোট বড় বেশির ভাগ মানুষেই চ চকলেট পছন্দ। তবে চকলেটের অনেক স্বাস্থ্য অপকারিতার কথা শুনে আমরা চকলেট থেকে দূরে থাকতে চাই। চকলেট খেলে ওজন বাড়ে, চকলেটে দাঁতের ক্ষতি হয় এমন আরো অনেক কথা শুনে আমরা চকলেট খাই না। কিন্তু চকলেটের মাঝেও যে উপকারিতা আছে সেটি আমরা জানি না।

 

কয়েক বছর আগে একাধিক গুণসম্পন্ন চকলেট তৈরির দাবি জানিয়েছিলো মার্কিন যুক্তরাষ্ট্রের একটি কম্পানি। তাদের দাবি ছিল, বিশ্বে প্রথম একাধিক গুণসম্পন্ন চকলেট তৈরি করেছে তারা। এই চকলেট খেলে কমবে রক্তচাপ সেইসঙ্গে ঠিক থাকবে কোলেস্টেরলের মাত্রা।

চকলেট 

 

চকলেটের মূল উপাদান কোকো বীজে অ্যান্টিঅক্সিডেন্টস ও প্রচুর পরিমাণে মিনারেল থাকে। তার সঙ্গেই এটি কোলেস্টেরলের মাত্রা ঠিক রাখতে এবং রক্তচাপ কমাতে সাহায্য করে। কারণ চকলেট তৈরি করার সময় প্রচুর পরিমাণ ফ্যাট ও চিনি মেশানো হয়। একটি চকলেট বারে অন্তত ৭০ শতাংশ ফ্যাট ও চিনি থাকে। কিন্তু আমেরিকার কুকা এক্সোসিও নামের ওই কম্পানির দাবি, তাদের তৈরি নতুন চকলেট বারে ফ্যাট ও চিনির পরিমাণ মাত্র ৩৫ শতাংশ। তাই এই চকলেট শরীরের জন্য ক্ষতিকর নয়, বরং অধিক কার্যকর।তবে হে বেশি পরিমানে চকলেট খাওয়া ভাল না।তাই আমাদের চকলেট খেতে হলেও পরিমান মত খেতে হবে।

Leave a Reply

Translate »