যেতে হবে না বাহিরে এবার পানিতেই পরিষ্কার  হবে ত্বক

আইকোনিক ফোকাস ডেস্কঃ বিজ্ঞাপনের বাহারি ভাষার দৌরাত্ম্যে অনেকে ভুলতে বসেছেন ত্বকচর্চায় পানির গুরুত্ব। এমনকি অনেকে হয়তো জানেন না প্রসাধন ছাড়াও ত্বক পরিষ্কার করা সম্ভব। এমনকি ত্বকের প্রাণসঞ্চার করতে পানি একাই একশ। তবে এ ক্ষেত্রে পানির সঙ্গে মিশিয়ে নিতে হবে চেনা কিছু উপকরণ। আর তাতেই বদলে যেতে পারে ত্বকের দুর্দশা। আবার মুখের ত্বকে যদি ডিপ ডিটক্সের প্রয়োজনও হয়, তা-ও সম্ভব পানি দিয়েই। তবে বাড়তি উপকার পেতে চাইলে সঙ্গে মিশিয়ে নিতে পারেন অন্যান্য উপকরণ।

 

বরফঠান্ডা পানির সঙ্গে মিশিয়ে নিতে পারেন অ্যালোভেরা জেল, শসা বা আলুর রস। এই মিশ্রণ দিয়ে মুখ পরিষ্কার করুন ভালোভাবে। শুষ্ক ত্বকে আর্দ্রতা ফিরবে এবং দূষণমুক্ত হবে।

 

দিনে দুইবার ত্বক ময়েশ্চারাইজ করা জরুরি। তৈরি করে নিন ওয়াটার ময়েশ্চারাইজার। একটি স্প্রে বোতলে সমপরিমাণ পানি এবং গ্লিসারিন মিশিয়ে কয়েক ঘণ্টা রেখে দিন। এরপর মিশ্রণটি দিনে দুইবার মুখে স্প্রে করুন। এটি কৃত্রিম ময়েশ্চারাইজারের বিকল্প হিসেবে খুব ভালো কাজ করবে।

 

গরমে যাঁদের মুখ অনেক বেশি ঘামে, তাঁরা সাধারণ পানির বদলে ব্যবহার করতে পারেন গোলাপজল। এতে ত্বকের উজ্জ্বলতা বাড়বে। বাসার ফ্রিজে রাখা আইস ট্রেতে বরফ তো তৈরি করতেই হয়। তো বরফ জমানোর সময় সেই পানিতে লেবু, তরমুজ কিংবা পেঁপের রস বা পাল্প মিশিয়ে দিতে পারেন। মিশ্রণটি জমে গেলে, সেই আইস কিউব দিয়ে মুখ পরিষ্কার করলে ত্বকের অতিরিক্ত তৈলাক্ততা দূর হবে এবং দীর্ঘক্ষণ ত্বক থাকবে সতেজ। তো এখনও কি বাহির থেকে কিনবেন ত্বক পরিষ্কারের জিনিস-পত্র।

Leave a Reply

Translate »