মোবাইল আসক্তি থেকে মুক্তির উপায়

আইকোনিক ফোকাস ডেস্কঃবর্তমান সময়ে মোবাইল ফোনের ব্যবহার আমাদের দৈন্দিন জীবনযাপন অনেকটা সহজ করে দিয়েছে। বর্তমান স্মার্টফোন গুলো প্রায় কম্পিউটার মতো শক্তিশালী।সারাবিশ্ব জুড়ে নিজেদের প্রিয় জনের সাথে সংযুক্ত থাকার ক্ষেত্রে মোবাইল ফোনের গুরুত্ব অপরিসীম।তবে, মোবাইলের ব্যবহার আমরা যখন অতিরিক্ত করে ফেলি তখন সেটা আমাদের জন্য ক্ষতিকর হয়ে দাঁড়ায়। তাছাড়া অতিরিক্ত মোবাইল ব্যবহার করা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।

 

(১) মোবাইল নিজের সামনে রাখবেন না

পড়াশোনা করার সময়, কাজের সময়, রাতে ঘুমানোর আগে মোবাইল দুরে সরিয়ে রাখবেন। তবে, বাহিরে কোথাও গেলে আপনার মোবাইল অবশ্যই কাছে নিয়ে যাবেন।

যখন আপনার চোখের সামনে মোবাইল থাকবে না তখন কিছু সময়ের জন্য হলেও কাজে মন দিতে পারবেন। এভাবে মোবাইল নিজের সামনে না রাখলে ধীরে ধীরে আপনার আসক্তি কমে যাবে।

আরও পড়ুন ঃবর্ষায় পায়ের যত্ন

(২) বেশি বেশি বই পড়ুন

আপনার হাতে প্রচুর অবসর সময় থাকে যে সময় আপনি মোবাইল ব্যবহার করেন। চেষ্টা করবেন এই অবসর সময়ে বই পড়ার অভ্যাস করতে।

বই পড়ার অনেক উপকারীতা রয়েছে। এতে আপনার সময় কাটবে, মনে ভালো লাগবে। তাছাড়া এই অভ্যাস আপনাকে মোবাইল থেকে দুরে রাখতে সাহায্য করবে।

 

(৩) সাধারণ কীবোর্ড মোবাইল ব্যবহার করুন

আপনার কাছে যদি মোবাইল থাকে তাহলে আপনি অবশ্যই ব্যবহার না করে থাকতে পারবেন না। তাই এক্ষেত্রে আপনাকে পরামর্শ দিবো সাধারণ কীবোর্ড মোবাইল ব্যবহার করতে।

এতে স্মার্টফোনের মতো ইন্টারনেট, বিভিন্ন অ্যাপস, গেম না থাকার কারণে ব্যবহার করতে তেমন আগ্রহ হবে না। যার ফলে আপরার মোবাইলে প্রতি আকর্ষন  ধীরে ধীরে কমে যাবে।

তবে, নিদিষ্ট সময়ের জন্য বা কাজের জন্য স্মার্টফোন অবশ্যই ব্যবহার করুন। আর রাতে ঘুমানোর সময়, পড়াশোনা করার সময় এবং কাজের সময় বাটুন মোবাইল ব্যবহার করুন।

আরও পড়ুন ঃত্বকে উজ্জ্বলতা বাড়াতে ৪টি সহজ মাস্ক

(৪) সময় কাটানোর অন্যান্য উপায় বের করুন

গবেষণায় দেখা গেছে যে সব ব্যাক্তিরা একাকীত্ব সময় কাটায় তারা অধিকাংশ মোবাইল আসক্তি হয়ে থাকে। কারণ যে ব্যাক্তি দিনের দিন একাকীত্ব সময় কাটায় সেটা সময় কাটানোর সেরা উপায় হিসেবে স্মার্টফোনকে বেচে নিবে।

এভাবে দীর্ঘদিন অতিরিক্ত মোবাইল ব্যবহারের ফলে এটা অভ্যাসে পরিণত হবে। তাই আপনি যদি একাকীত্ব সময় কাটাতে চান তাহলে কোনো পার্কে যান, মা বাবাকে কাজে সাহায্য করুন, নতুন কিছু শেখার চেষ্টা করুন।

(৫) মোবাইল ব্যবহার করার সময় নির্ধারণ করুন

আপনাকে মোবাইল ব্যবহার করার জন্য একটি নিদিষ্ট সময় নির্ধারণ করতে হবে এবং মনকে বুঝাতে হবে নিদিষ্ট সময়ের বাহিরে মোবাইল ব্যবহার করা যাবে না।

 

মোবাইল ব্যবহার করার জন্য নিদিষ্ট টাইম সেট করুন এবং শুধুমাত্র সেই সময় টুকু মোবাইল ব্যবহার করুন। এতে আপনার ধীরে ধীরে অতিরিক্ত মোবাইল ব্যবহার করার আসক্তি কমে যাবে।

Leave a Reply

Translate »