মুশফিকের বিকল্প কে হতে পারে

আইকোনিক ফোকাস ডেস্কঃ পারিবারিক কারণে এশিয়া কাপের মাঝপথে দেশে ফিরেছিলেন জাতীয় দলের উইকেটরক্ষক ব্যাটার মুশফিকুর রহিম। দ্বিতীয় সন্তান জন্ম নেওয়ায় সুপার ফোরের শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচ শেষেই দেশে ফিরেন মুশফিকুর রহিম। এরপরই জানান তাদের পরিবারে এসেছে নতুন এক অতিথি।

সে সময় কথা ছিল ভারতের বিপক্ষে ম্যাচের আগেই শ্রীলঙ্কায় দলের সঙ্গে যোগ দেবেন মুশি। কিন্তু শেষ পর্যন্ত সেটি আর হচ্ছে না। ভারতের বিপক্ষে খেলা হচ্ছে না মুশফিকের।

বুধবার এক বিজ্ঞপ্তিতে বিসিবি জানিয়েছে, মুশফিক আমাদের জানিয়েছে, তার স্ত্রী এখনও সুস্থ হওয়ার প্রক্রিয়ায় আছে। সেজন্য তার স্ত্রী ও সন্তানের পাশে থাকা দরকার। আমরা তার বিষয়টি বুঝতে পারছি। সেজন্য তাকে শেষ ম্যাচ খেলানো থেকে বিরত রাখার সিদ্ধান্ত নিয়েছি।

এদিকে ভারতের বিপক্ষে টাইগারদের অভিজ্ঞ এই ব্যাটার না থাকায় নতুন করে দলে পরিবর্তন আসছে, এটা একপ্রকার নিশ্চিত। তবে প্রশ্ন হচ্ছে, কে হচ্ছেন এই ব্যাটারের বিকল্প!

আরো পড়ুনঃ২০২৪ সালের রমজান ও ঈদের সম্ভাব্য তারিখ প্রকাশ

ধারণা করা হচ্ছে, ভারতের বিপক্ষে এই ম্যাচে সুযোগ পেতে পারেন এনামুল হক বিজয়। অবশ্য এর কারণও রয়েছে। উইকেটকিপার ব্যাটার বিবেচনায় বিজয়কে দলে নেওয়া হতে পারে। এবার প্রশ্ন হতে পারে, উইকেটের পেছনে লিটনই তো থাকতে পারেন। তবে এর থেকেও বড় কারণ হচ্ছে, এশিয়া কাপ শুরুর আগে বিজয়কে দলে নেওয়ার পেছনে মূল যুক্তি জানিয়েছিলেন টাইগার দলপতি সাকিব আল হাসান।

সাকিবের ভাষ্যমতে, যেহেতু আমাদের এক্সট্রা উইকেট কিপার নেই, তাই এইটা একটা বিষয়। লিটনও টপ-অর্ডারে ব্যাটিং করে, বিজয়ও টপ-অর্ডারে ব্যাটিং করে। আর যদি মুশফিক ভাইয়ের কিছু হয়, কনকাশন, ছোট-খাটো ইনজুরি হতে পারে। দেখা যাচ্ছে, ওইদিন উনি কিপিং করতে পারছে না। যেহেতু এখন একটা রুলস আছে, সেকেন্ড উইকেট কিপার যদি ম্যাচে না খেলে সেও কিপিং করতে পারবে। তাই এইটা একটা অপশন। গ্যাপগুলো পূরণ করার জন্য বিজয়কে নেওয়া।

অন্যদিকে এই ম্যাচটি বাংলাদেশের জন্য কেবলই নিয়মরক্ষার ম্যাচ। ভারতের ক্ষেত্রে এমনটাই প্রযোজ্য। কেননা, এরই মধ্যে এশিয়া কাপের ফাইনাল নিশ্চিত করেছে ভারত এবং দুই ম্যাচ হেরে আসর থেকেই ছিটকে গেছে টাইগাররা।

Leave a Reply

Translate »