মুড়ি-চিঁড়ের ঝটপট রেসিপি

আইকোনিক ফোকাস ডেস্কঃসুস্থ থাকতে হলে খাবার গ্রহনে হতে হবে সচেতন । বাড়তি ওজন এবং অতিরিক্ত খাওয়া দাওয়া সব সময়  সাস্থের জন্য ঝুকির ।তাই খাবার বুঝে খেতে হবে মেপে খেতে হবে। জিভে লাগাম টানতে বানিয়ে রাখুন এই সব খাবার ঝটপট, মুখরোচক খাবার। খিদে পেলে বাজার চলতি অনেক খাবার আমাদের শরীরের জন্য ভাল নয়। এজন্য উচিত ঘরেই এই খাবার গুলো তৈরি করে খাওয়া ।

চলুন জেনে নিই কিভাবে মুড়ি-চিঁড়ের ঝটপট রেসিপি প্রস্তুত করতে পারি ঃ
মুড়ি-চিঁড়ে
মুড়ি-চিঁড়ে

শুকনো কড়াইতে অল্প আঁচে একবাটি চিঁড়ে দিয়ে নাড়তে থাকুন- এক থেকে দেড় মিনিট মতো। এরপর এর মধ্যে এক কাপ মাখানা মিশিয়ে নিতে হবে।মাখানার মধ্যে ক্যালশিয়াম ও ভিটামিন ডি প্রচুর থাকে। যা শরীরের জন্য ভীষণ ভাল। এইবার এর মধ্যে মিশিয়ে নিন বড় একবাটি মুড়ি। মুড়িও শুকনো খোলাতে নেড়েচেড়ে নিতে হবে।

আরও পড়ুন ঃমেটার নতুন কৃত্রিম বুদ্ধিমত্তা নকল করছে কণ্ঠস্বর

মিক্সিং জারে এক চামচ লঙ্কা, ধনে, জিরে গুঁড়ো নিয়ে ওর মধ্যে এক চামচ চিনি, হাফ চামচ চাট মশলা দিয়ে ভাল করে বেটে নিতে হবে। ড্রাই রোস্ট হবে।এবার কড়াইতে পরিমাণ মতো সাদা তেল আর হাফ চামচ ঘি মিশিয়ে দিয়ে ওর মধ্যে সরষে ফোড়ন, ছোট একবাটি বাদাম, কাঁচা লঙ্কা কুচি দিয়ে নাড়াচাড়া করে এক ছোটবাটি কাজু, পাতলা করে কোটানো শুকনো নারকোল, ২ চামচ কারিপাতা আর কিছু কিশমিশ নেড়েচেড়ে নিন।

মুড়ি-চিঁড়ে
মুড়ি-চিঁড়ে

এবার হাফ চামচ হলুদ, সামান্য হিং ও স্বাদমতো নুন মিশিয়ে ভাল করে সবটা মিশিয়ে নিতে হবে। এবার মশলাটা এর মধ্যে মিশিয়ে নিন।মশলা যখন খুব ভাল ভাজা আর মুচমুচে হলে ভেজে রাখা মুড়ি, চিঁড়, মাখানা অল্প অল্প করে মেশাতে থাকুন। ব্যাস তৈরি দারুণ একটা মিক্সচার।

এই হেলদি মুড়ি-চিঁড়ে মিক্সচার একমাস পর্যন্ত কৌটোতে ভরে ফ্রিজে রেখে দিন। অনেকদিন পর্যন্ত ভাল থাকবে। আর খেলে কোনও ক্ষতি হবে না। চা কফির সঙ্গে একবার খেলে অন্য কোনও কিছু আর খেতে চাইবেন না।

Leave a Reply

Translate »