মিরাজের ওপেনিংয়ে খেলার কারণ

আইকোনিক ফোকাস ডেস্কঃ এশিয়া কাপের সুপার ফোরে নিজেদের দ্বিতীয় ম্যাচে শ্রীলঙ্কার সঙ্গে দারুণভাবে লড়াই করেছিল বাংলাদেশ। কিন্তু শ্বাসরুদ্ধকর এই ম্যাচে একদম শেষ দিকে এসে ২১ রানের পরাজয় দেখেছে টাইগাররা। লঙ্কানদের সঙ্গে হেরে ধূলিসাৎ হয়ে টাইগারদের ফাইনালের স্বপ্ন।

শনিবার (০৯ সেপ্টেম্বর) টসে হেরে ব্যাট করতে নেমে টাইগার বোলারদের তোপের মুখে ২৫৭ রানের লড়াকু পুঁজি দাঁড় করায় শ্রীলঙ্কা। তবে এদিন বেশ মিতব্যয়ী ছিলেন টাইগার স্পিনাররা। জবাবে লক্ষ্য তাড়া করতে নেমে লঙ্কান বোলারদের সামনে বেশ চাপে পড়ে লাল-সবুজের ব্যাটাররা। যদিও মিডল-অর্ডার ব্যাটার তাওহীদ হৃদয় এবং মুশফিকুর রহিমের জুটিতে জয়ের স্বপ্ন বুনেছিল বাংলাদেশ। কিন্তু শেষ পর্যন্ত তা আর হয়নি। হৃদয়ের লড়াকু ইনিংসের পরও বাকিদের ব্যর্থতার দিনে ২১ রানে হেরেছে সাকিব আল হাসানের দল।

তবে এবারের এশিয়া কাপে সবচেয়ে বড় চমক ওপেনিংয়ে মেহেদী হাসান মিরাজ। এশিয়া কাপে আফগানিস্তান, পাকিস্তান এবং শ্রীলঙ্কার বিপক্ষে টানা তিন ম্যাচে তাকে ওপেন করানো হয়েছে। এরপর প্রশ্ন উঠে কেন মিরাজ প্রতি ম্যাচেই ওপেন করছেন। এবার বিষয়টি খোলাসা করেছেন বাংলাদেশের অধিনায়ক সাকিব আল হাসান।

আরো পড়ুনঃনাম বদলে ‘ইন্ডিয়া’ হয়ে যাচ্ছে ‘ভারত’

লঙ্কানদের সঙ্গে ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনে সাকিবের ভাষ্য, আমাদের পরিকল্পনা অনুযায়ী আফগানিস্তান এবং শ্রীলঙ্কার বিপক্ষে আমাদের টিম ম্যানেজমেন্টের কাছে মনে হয়েছে মিরাজ অনেক বেটার অপশন। কারণ, তাদের রহস্য স্পিনার ছিল। মুজিব (উর রহমান) এবং (মাহিশ) ঠেকশানাকে মিরাজ ভালো খেলেছে। এটাই কারণ ছিল। আমার কাছে মনে হয় না, চিন্তা না করে সিদ্ধান্ত নেওয়া হয়। ওপেনিং ৫০ রানের হয়েছে। এটাই দরকার ছিল ৮০ থেকে ৯০ রানের তখন খেলাটা অন্য রকম হত।

মিরাজ প্রসঙ্গে সাকিব আরও যোগ করেন, আমার মনে হয় টপ-অর্ডারে তার (মিরাজের) ভূমিকা আছে। টেকনিক ভালো, সলিড ব্যাটার। কিছু দলের সঙ্গে তাকে ব্যবহার করা যাবে, সে ভালো করতে পারবে। তার সেঞ্চুরি ফ্লুক নয়। এতো ভালো বোলিংয়ের বিপক্ষে সেঞ্চুরি দারুণ ব্যাপার, উইকেট যেমনই হোক না কেন। তার দায়িত্ব আছে। সে সাতে ব্যাট করলে হয়ত-বা আমাদের ডেপথ থাকত। কিন্তু এমন টুর্নামেন্টে তরুণদের নিয়ে লোয়ার-অর্ডার এক্সপোজ হয়ে যেতে পারে।

উল্লেখ্য, এশিয়া কাপের সুপার ফোরের নিজেদের তৃতীয় ও শেষ ম্যাচে আগামী ১৫ সেপ্টেম্বর ভারতের বিপক্ষে মাঠে নামবে লাল-সবুজেরা। বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৩টায় মাঠে গড়াবে ম্যাচটি।

Leave a Reply

Translate »