নাম বদলে ‘ইন্ডিয়া’ হয়ে যাচ্ছে ‘ভারত’

আইকোনিক ফোকাস ডেস্কঃ জি-২০ সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্ল্যাকার্ডে ইন্ডিয়ার পরিবর্তে ‘ভারত’ লেখা ছিল, যা থেকে মোটামুটি ধারণা করা যাচ্ছে ভারতের নাম পরিবর্তন গুঞ্জন বেশ জোরালো হচ্ছে। কয়েক দিন পূর্বে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ইন্দোনেশিয়া সফরসূচির ছাপানো সরকারি কার্ডেও ‘ইন্ডিয়া’র বদলে ‘প্রাইম মিনিস্টার অব ভারত’ লেখা ছিল।

অবশ্য জি-২০ সম্মেলনের লোগোতে হিন্দি ও ইংরেজিতে ‘ভারত’ ও ‘ইন্ডিয়া’— দুটি নামই লেখা হয়েছে। এই ধরনের নামফলকে অতীতে দেশের নাম ‘ইন্ডিয়া’ লেখা হতো। হিন্দিতে ভারতের প্রধানমন্ত্রী সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে বলেন, ‘জি–২০–এর প্রেসিডেন্ট হিসেবে বিদেশি প্রতিনিধিদের স্বাগত জানাচ্ছে ভারত।’

আরো পড়ুনঃপাকিস্তানের বিপক্ষে ভারতের একাদশে একাধিক পরিবর্তন!

ভারতকে সরকারি-বেসরকারিভাবে ইন্ডিয়া ও ভারত— দুই নামেই ডাকা হয়ে থাকে। ‘ভারত’ নামের পক্ষের সমর্থকরা বলছেন, ব্রিটিশ উপনিবেশিকেরা ‘ইন্ডিয়া’ নাম দিয়েছে। ঐতিহাসিকেরা বলছেন, কয়েক শতাব্দীর উপনিবেশ শাসনের আগেও ‘ইন্ডিয়া’ নামটি ছিল। তবে গত সপ্তাহে ভারতের রাষ্ট্রপতি দ্রোপদী মুর্মু জি–২০ নেতাদের সম্মানে আয়োজিত নৈশভোজের আমন্ত্রণপত্রে নিজেকে ‘প্রেসিডেন্ট অব ভারত’ নামে পরিচয় দিয়েছেন। এরপরই বিতর্ক শুরু হয়।

তবে মোদির বিরোধীরা বলছেন, বিজেপিবিরোধী ২৮টি দলকে নিয়ে নতুন করে গঠিত ইন্ডিয়ান ন্যাশনাল ডেভেলেপমেন্ট ইনক্লুসিভ অ্যালায়েন্স সংক্ষেপে ‘ইন্ডিয়া’ জোটের কারণে সরকার ভারতের নাম পরিবর্তনের চেষ্টা করছে। আগামী ২০২৪ সালের নির্বাচনকে সামনে রেখে কংগ্রেসের নেতৃত্বে নতুন এই জোট গঠন করা হয়েছে।

জি-২০ সম্মেলনে ‘ভারত’ নামফলক দেওয়ার বিষয়ে প্রধানমন্ত্রী কার্যালয়ের এক কর্মকর্তার মন্তব্য জানতে চাইলে তিনি কোনো কথা বলতে রাজি হননি।

Leave a Reply

Translate »