মহানবী ব্যঙ্গকারীকে হত্যার হুমকিতে খালিদ লতিফকে ১২ বছরের কারাদণ্ড

আইকোনিক ফোকাস ডেস্কঃ ২০১৮ সালে চড়মপন্থি নেতাকে হত্যার হুমকি দেওয়ায় সাবেক পাকিস্তান দলপতি খালিদ লতিফকে ১২ বছরের কারাদণ্ড দিয়েছে নেদারল্যান্ডসের একটি আদালত। গত ১১ সেপ্টেম্বর এই রায় দেয় আদালত।

পাকিস্তানি সংবাদমাধ্যম ‘ডন’ তাদের এক প্রতিবেদনে বিষয়টি নিশ্চিত করেছে।

প্রতিবেদনের তথ্য মতে, নেদারল্যান্ডসের চরমপন্থি নেতা গির্ট ওয়াইল্ডার্সকে হত্যার হুমকি দেওয়ায় দেশটির আদালত এ শাস্তির রায় দেয়।

জানা যায় ২০১৮ সালে মহানবী হজরত মুহাম্মদ (সা.)-এর ব্যঙ্গচিত্রের একটি প্রতিযোগিতা আয়োজনের পরিকল্পনা করেছিলেন ওয়াইল্ডার্স। তারই জের ধরে চরমপন্থি সেই নেতার মাথা কেটে এনে দিতে পারলে ২১ হাজার ইউরো পুরস্কার ঘোষণা করেছিলেন লতিফ। বিষয়টি এক ভিডিও বার্তায় জানান তিনি।

আরো পড়ুনঃব্রাজিলের কষ্টসাধ্য জয়

লতিফের এই ভিডিওটি খুব একটা ভালোভাবে নেয়নি ডাচ আদালত। নিজেদের ব্যক্তিস্বাধীনতায় আঘাত হেনেছে দাবি করে লতিফকে এক যুগের কারাদণ্ড দেয় দেশটির আদালত।

ডাচ আদালতের বিচারক জি. ভারবিক বলেন, ‘লতিফের ভিডিওটি কেবল ব্যক্তিগতভাবে ওয়াইল্ডার্সের ওপর আক্রমণ নয়, নেদারল্যান্ডসের বাকস্বাধীনতার ওপরও আঘাত।’

এদিকে গির্ট ওয়াইল্ডার্স আদালতের রায় জেনে টুইটারে টুইট করে বলেন, ‘আমার মাথার মূল্য নির্ধারণ করে দেওয়া পাকিস্তানী খালিদ লতিফের ১২ বছরের জেল হয়েছে। পাকিস্তান সরকারের আমাদের সঙ্গে কো অপারেট করা উচিত যাতে এই সন্ত্রাসীর শাস্তি নিশ্চিত হয়।’

লতিফের নেতৃত্বে ২০০৪ সালে বাংলাদেশে আয়োজিত অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয়েছিল পাকিস্তান। এরপর ২০১০ সালে আয়োজিত এশিয়ান গেমসেও পাকিস্তানকে নেতৃত্ব দিয়েছিলেন তিনি।

Leave a Reply

Translate »