মঞ্চে প্রাচ্যনাটের ‘কিনু কাহারের থেটার’

আইকোনিক ফোকাস ডেস্কঃ পুতনা রাজ্যের উজির এক নারীর শ্লীলতাহানি ঘটিয়েছে। লাট সাহেব বললেন, এর যদি বিচার না হয়, তাহলে আমি সিংহাসন ফালাইয়া দিব। রাজা পড়লেন মহাসংকটে। উজির তার প্রাণের দোসর। তাকে কি করে চোদ্দ ঘা চাবুক মারতে আদেশ দেবেন তিনি? উজিরকে বুদ্ধি দিলেন, একজন লোক ঠিক করতে যে আদালতে এসে সাক্ষ্য দেবে উজির নয়, অপকর্মটি করেছে আসলে সে। তাই সাজাও তারই প্রাপ্য।

চার থলি টাকার বিনিময়ে ঘন্টাকর্নের বউ জগদম্বা উজিরের হাতে তুলে দিলো তার স্বামীকে। তারপর ঘন্টাকর্নের বাড়ির দুয়ারে যত চোর, ডাকাত, দাগি আসামির লাইন। থলি থলি টাকা নিয়ে সবাই দাঁড়িয়ে। কারণ, অপরাধ করে তারা আর সাজা ভোগ করে ‘সাজা খেকো অফিসার’ ঘন্টাকর্ন। জগদম্বা খুশি তার স্বামী ইনকাম করতে শিখেছে, রাজা খুশি ক্ষমতা টিকে যাওয়ার আনন্দে।

উজির খুশি দেশে আর কোনো আইনের সংকট নেই। চারদিকে শান্তি, শান্তি ,শান্তি। কিন্তু এভাবে যদি দিন যেত তাহলে তো কথাই ছিল না। হঠাৎ একদিন রাজা ফেঁসে গেলেন ছাগল হত্যার দায়ে। লাট সাহেবের বুদ্ধির প্যাঁচে রাজার হলো ফাঁসির আদেশ। রাজা বললেন, ভয় কি, আমার তো মাস মাইনের চাকুরে ঘন্টাকর্ন আছেই, ‘নে রে বাপ ঘন্টাকর্ন, উঠে পর ফাঁসি কাষ্ঠে’। বাকি গল্পটুকু জানতে হলে দেখতে হবে ‘কিনু কাহারের থেটার’ মঞ্চনাটকটি।

আরও পড়ুনঃ বিয়ে করলেন আয়মান-মুনজেরিন

প্রাচ্যনাটের মঞ্চস্থে নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করছেন, সানজিদা প্রীতি, জগন্ময় পাল, সাইফুল জার্নাল, পারভীন পারু, চেতনা রহমান ভাষা, মনিরুল ইসলাম রুবেল, মিতুল রহমান, শাহরিয়ার ফেরদৌস সজীব, রফিকুল ইসলাম, রিফাত আহমেদ নোবেল, শাহীন সাইদুর, তানজিকুন প্রমুখ। সেট ডিজাইন করেছেন রিঙ্কন সিকদার, সংগীত পরিকল্পনায় প্রাচ্যনাট সংগীত দল, আলোক পরিকল্পনায় আবুল হাসনাত ভূঁইয়া রিপন।

Leave a Reply

Translate »