ভারত-পাকিস্তান ম্যাচে ভারতের ৫ রেকর্ড

আইকোনিক ফোকাস ডেস্কঃ এশিয়া কাপের গ্রুপপর্বে ভারত-পাকিস্তানের প্রথম দেখায় দাপট দেখিয়ে ছিল পাক পেসাররা। তবে সুপার ফোরের ম্যাচে উল্টো দৃশ্যপটের দেখা মিলেছে। ফাইনালে উঠার লড়াইয়ে টিকে থাকার এই ম্যাচে আধিপত্য দেখিয়েছে ভারতীয় ব্যাটাররা। বিরাট কোহলি ও লোকেশ রাহুলের অনবদ্য সেঞ্চুরিতে পাকিস্তানের বিপক্ষে ৩৫৬ রানের বড় সংগ্রহ দাঁড় করায় রোহিত শর্মার দল। জবাবে লক্ষ্য তাড়া করতে নেমে মাত্র ১২৮ রানেই গুঁটিয়ে যায় দ্য গ্রিন ম্যানরা। ফলে এই ম্যাচে ২২৮ রানের রেকর্ড জয় মিলিয়ে মোট পাঁচ রেকর্ডে নাম লিখিয়েছে ভারতীয়রা।

পাকিস্তানের বিপক্ষে এই ম্যাচে ভারতের আরও ৪ রেকর্ড

দ্রুততম ১৩ হাজার রান : মহাদেশীয় শ্রেষ্ঠত্বের লড়াইয়ের এই ম্যাচে সেঞ্চুরি হাঁকিয়ে বিশ্বের পঞ্চম ক্রিকেটার হিসেবে ওয়ানডে ফরম্যাটের ১৩ হাজার রানের মাইলফলক স্পর্শ করেছেন কোহলি। কোহলির আগে এই এলিট ক্লাবে ঢুকেছেন আরও চারজন। তাদের সবাই ৩০০ ম্যাচের বেশি খেলে মাইলফলকে পৌঁছান। এই ম্যাচে স্বদেশি শচীন টেন্ডুলকারের রেকর্ড টপকে দ্রুততম সময়ে এই এলিট ক্লাবে প্রবেশ করেছেন কোহলি। এই রেকর্ড গড়তে ডানহাতি এই ব্যাটার খেলেন ২৬৭ ইনিংস।

ভারতের কিংবদন্তি মাস্টার-ব্লাস্টার শচীন টেন্ডুলকার (৩২১), অস্ট্রেলিয়ার দুই বিশ্বকাপজয়ী অধিনায়ক রিকি পন্টিং (৩৪১) এবং দুই শ্রীলঙ্কান কিংবদন্তি উইকেট-কিপার ব্যাটার কুমার সাঙ্গাকারা (৩৬৩) এবং সনাৎ জয়সূরিয়া (৪১৬)।

আরো পড়ুনঃআল্লাহর কাছে আশ্রয় চাওয়ার দোয়া

পাকিস্তানের বিপক্ষে সর্বোচ্চ রানের জুটি : এদিন ভারতের হয়ে তৃতীয় উইকেটে ২৩৩ রানের জুটি গড়েন কোহলি-রাহুল, যা কিনা এশিয়া কাপে ভারতের সর্বোচ্চ। একই সঙ্গে এই দুই চিরপ্রতিদ্বন্দ্বীর ম্যাচে রেকর্ড রানের জুটিও। এর আগে ১৯৯৬ সালে ম্যান ইন ব্লুদের হয়ে নভজিত সিং সিন্ধু ও শচীন শারজাহতে ২৩১ রানের এবং দ্য গ্রিন ম্যানদের হয়ে মোহাম্মদ হাফিজ এবং নাসিম জামশেদ ২২৪ রানের জুটি গড়েছিলেন।

পাকিস্তানের বিপক্ষে যৌথভাবে ভারতের দলীয় সর্বোচ্চ : এদিন পাকিস্তানের বিপক্ষে ওয়ানডেতে সর্বোচ্চ ৩৫৬ রান সংগ্রহ করেছে ভারত। তবে এর আগে ২০০৫ সালে একই পুঁজি গড়েছিল ভারতীয়রা। পাশাপাশি নিরপেক্ষ ভেন্যুতে পাকিস্তানের বিপক্ষে সর্বোচ্চ দলীয় সংগ্রহও এটি।

কোহলির এশিয়া কাপ রেকর্ড : টেস্ট, ওয়ানডে ও টি-টুয়েন্টি সব প্রতিযোগিতা মিলিয়ে এটি কোহলির ৭৭তম সেঞ্চুরি। তার ওপরে আছেন একমাত্র শচীন টেন্ডুলকার। আন্তর্জাতিক ক্রিকেটে ১০০টি সেঞ্চুরি হাঁকিয়েছেন এই মাস্টার-ব্লাস্টার। এ ছাড়া ওয়ানডে সংস্করণে এটি ৪৭তম সেঞ্চুরি কোহলির। এই ফরম্যাটে শচীন ছাড়া সবাইকে পেছনে ফেলেছেন কোহলি। ওয়ানডেতে শচীন টেন্ডুলকারের রেকর্ড ৪৯ সেঞ্চুরি ছুঁতে কোহলির লাগবে আরও দুটি শতক। তবে এশিয়া কাপে দ্বিতীয় সর্বোচ্চ সেঞ্চুরির রেকর্ডে ভাগ বসিয়েছেন কোহলি। কোহলি ও কুমার সাঙ্গাকারা চারটি করে সেঞ্চুরি করেছেন। আর ছয় সেঞ্চুরি নিয়ে তালিকার শীর্ষে আছেন আরেক লঙ্কান ব্যাটার জয়সূরিয়া।

Leave a Reply

Translate »