ভারতে শিক্ষার্থীদের তুলনায় গরুর নিরাপত্তা ও সম্মান বেশি

শিক্ষার্থীদের ওপর হামলার ঘটনায় উত্তাল ভারত। রবি ও সোমবার এ ঘটনার প্রতিবাদে বিক্ষোভ আন্দোলন হয়েছে ভারতজুড়ে।দিল্লির জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ওপর হামলার পর এর প্রতিবাদে মুখ খুললেন টুইঙ্কেল খান্নাসহ অন্যান্য তারকারা।

জানা গেছে, রবিবার রাতে দিল্লির জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ের ছাত্রী হোস্টেলে ঢুকে হামলায় বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদের সভাপতি ঐশী ঘোষসহ ৩০ শিক্ষার্থী ও ১২ শিক্ষক আহত হয়েছেন। তাদের মধ্যে বেশ কয়েকজন রক্তাক্ত জখমও হয়েছেন।

এই ঘটনায় অভিযোগের আঙুল উঠেছে বিজেপির ছাত্র সংগঠন অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদের (এবিভিপি) দিকে। একই সঙ্গে গোটা ঘটনায় বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর জগদীশ কুমারও জড়িত বলে অভিযোগ ছাত্রছাত্রীদের। আর এই ঘটনায় দেশের বিভিন্ন রাজনৈতিক দলের নেতাদের পাশাপাশি বলিউডের একাধিক তারকা মুখ খুলেছেন।

টুইটারে এর প্রতিবাদে টুইঙ্কেল খান্না লিখেছেন , ভারত, যেখানে গরুর সম্মান করা হয়, তাদের বেশি নিরাপত্তা দেওয়া হয়। কিন্তু ছাত্রদের কোনও সম্মান কিংবা সুরক্ষা নেই। এখন তো দেশে আন্দোলন করলেও জোর করে থামিয়ে দেওয়ার চেষ্টা হচ্ছে, কিন্তু এইভাবে কোনও আন্দোলনকে থামানো যাবে না। এতে দেশে আরও অস্থিরতা ছড়াবে, আরও বেশি হরতাল হবে, মানুষ আরও বেশি সংখ্যায় রাস্তায় নামবে।

রাজকুমার রাও বলেন “জেএনইউতে যা ঘটেছিল তা লজ্জাজনক, ভয়াবহ এবং হৃদয় বিদারক। এই হামলার পিছনে যারা দায়ী তাদের শাস্তি হওয়া উচিত।

Leave a Reply

Translate »