সহজে ছেলেদের ব্রণ দূর করার উপায়

আইকোনিক ফোকাস ডেস্কঃতৈলাক্ত ত্বক, ত্বকের অযত্ন ইত্যাদি বিভিন্ন কারণে ব্রণের সমস্যা হয়। ব্রণের সমস্যা বেশি হলে সমাধানের জন্য ডার্মাটোলজিস্টের পরামর্শ অবশ্যই নিতে হবে। তবে এর আগে ব্রণ দূর করতে কিছু ঘরোয়া উপায় মেনে দেখতে পারেন|

ব্রণ কেন হয়?

আমাদের আশেপাশের ধূলি-বালি এবং Pollution এর জন্য বেশি দায়ী। আমাদের শরীরে থাকে অজস্র লোমকূপ এবং এই লোমকূপের ভিতর থেকে এক ধরনের তৈল বের হয়। সেই তৈলটা কিন্তু আমাদের Skin-এর নেরিসমেন্টের জন্য দরকার লাগে। কিন্তু বাহিরের প্রচন্ড Pollution এর জন্য আমাদের face-এর অবস্থা খুবই খারাপ হয়ে যায়। যেহেতু আমাদের face সবসময়ই খোলা থাকে, এই কারণে এসব Pollution ও ধূলাবালির কারণে আমাদের মুখমন্ডলের লোমকূপগুলো অনেকটা আটকে যায়। যার কারণে শরীরের ভেতর থেকে তৈল বের হতে পারে না।তৈলটা কিন্তু লোমকূপের ভেতরে জমা হতে থাকে ফুলে গিয়ে ব্রণে পরিণত হয়।

আরও পড়ুন ঃচশমার পাওয়ারের যাবতীয় বিষয়

ব্রণ দূর করার ঘরোয়া  উপায়:

রসুন

রসুন ব্রণের বড় শত্রু। ব্রণ দূর করতে ব্যবহার করা যেতে পারে এটি। এক-দুই কোয়া রসুন দুই টুকরা করে কেটে নিন। তারপর ব্রণের জায়গায় রসটা লাগান। মিনট পাঁচেক পরে ধুয়ে ফেলুন। রাতে শুতে যাওয়ার আগে এটা করলে পরদিন সকালে ত্বকের উন্নতি টের পাবেন।

লেবুর রস

তুলায় করে লেবুর রস ব্রণের জায়গায় লাগিয়ে নিতে পারেন। লেবুর রসের সঙ্গে দারুচিনির মিশ্রণ তৈরি করে, রাতে শুতে যাওয়ার আগে সেটা ব্রণের ওপর লাগিয়ে রাখতে পারেন। সকালে হালকা উষ্ণ পানিতে ধুয়ে নেবেন। ব্রণ দূর চলে যাবে।

শসা

কেবল খাদ্যগুণই নয়, শসার নানা গুণ রয়েছে। তার মধ্যে একটা অবশ্যই ত্বকের কাজে লাগা। এতে রয়েছে ভিটামিন এ, ডি এবং ই। যা ব্রণ দূর করতে খুবি উপকারি। শসা থেঁতো করে মুখে লাগিয়ে রাখতে পারেন। ২০ মিনিট লাগিয়ে রাখার পর ঠাণ্ডা পানিতে ধুয়ে নিন মুখ। এছাড়াও শসাকে অন্যভাবে ব্যবহার করতে পারেন। শসা গোল গোল করে কেটে অন্তত একঘণ্টা পানিতে ভিজিয়ে রাখুন। তারপর সেই পানি খেয়েও নিতে পারেন, বা ওই পানি দিয়ে মুখও ধুয়ে নিতে পারেন।

গ্রিন টি

গ্রিন টি গোটা বা ব্রণের বিরুদ্ধে খুবই কার্যকরী। গরম পানি গ্রিন টি বানান। তারপর সেই গ্রিন টি একদম ঠাণ্ডা করে ব্রণ বা গোটার জায়গায় ব্যবহার করুন। তুলায় ভিজিয়ে ব্যবহার করতে পারেন। সে ক্ষেত্রে ভালো করে ত্বকের ওপর মিশতে পারবে চায়ের মিশ্রণটি। যদি টি ব্য়াগ থেকে গ্রিন টি বানান, তাহলে ঠাণ্ডা গ্রিন টি ব্যাগটিও রাখতে পারেন ত্বকের ওপর। মিনিট ২০ রাখার পর ধুয়ে নিন।

টুথপেস্ট

ফেসপ্যাকের মতো করে ব্যবহার করতে পারেন টুথপেস্ট। মুখের অতিরিক্ত তেল টেনে নেওয়ায়র ক্ষমতা আছে এই পেস্টের। ফলে তৈলাক্ত ত্বকের কারণে যাদের মুখে ব্রণ বা গোটা বেরয়, তারা টুথপেস্ট ব্যবহার করে উপকার পেতে পারেন। তবে বেশি নয়, খুব অল্প পরিমাণে ব্যবহার করুন ব্রণের জায়গায়। সমস্যা না হলে পরিমাণ বাড়ান।

Leave a Reply

Translate »