ব্যস্ততার মাঝে নিজেকে সুস্থ রাখতে যা করবেন

আইকোনিক ফোকাস ডেস্কঃ পুরুষরা বাইরে থেকে নিজেকে যতটা শক্ত-সবল মনে করেন, সকলে কিন্তু ততটা নন। গতিময় জীবনে কাজের চাপ, পরিবারের চাপ কম থাকে না পুরুষের মাথায়। তার ওপর ধূমপান, মদ্যপান, অস্বাস্থ্যকর খাবারের অভ্যাস। কম বয়সে তেমন সমস্যা না হলেও বয়স বাড়ার সঙ্গে সঙ্গে শরীরে নানা রকম সমস্যা দেখা দেয়। তাই পারিপার্শ্বিক চাপে শারীরিক বা মানসিক ভাবে ন্যুব্জ হওয়ার চেয়ে সময় থাকতে শরীরের যত্ন নেওয়া জরুরি।

নিয়মিত টাটকা সবজি খান
মেয়েদের তুলনায় পুরুষরাই বেশি উচ্চরক্তচাপের সমস্যায় ভোগেন। নিয়মিত রক্তচাপ মাপার কথা ভুলেও যান। উচ্চরক্তচাপ থেকে হার্ট সম্পর্কিত নানা জটিলতা এড়াতে, প্রতিদিন সবুজ শাকসবজি খাওয়ার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা।

শরীরচর্চা করুন
সারা দিনের ব্যস্ত রুটিন থেকে সময় বের করে শরীরচর্চা করতে হবে। সকালে উঠে শুধু হাঁটাহাটি করলে হবে না। শারীরিক কোনও সমস্যা না থাকলে অল্প-বিস্তর ওজন তোলার চেষ্টা করুন। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে পুরুষদের পেটে মেদ জমার প্রবণতা লক্ষ করা যায়। তাই কোমর এবং পায়ের ব্যায়াম করুন।

সাত থেকে আট ঘণ্টা ঘুম জরুরি
সারা দিন কাজের পর, বাড়ি ফিরেও রাত জেগে সিনেমা দেখার অভ্যাস থাকলে, তা ছাড়তে হবে। কারণ প্রতিটি মানুষের দিনে সাত থেকে আট ঘণ্টা ঘুম জরুরি। ঘুমের ঘাটতি হলে কাজে তো মন বসবেই না। দীর্ঘ দিনের এই ঘাটতি নানা রোগ বয়ে নিয়ে আসবে।

Leave a Reply

Translate »