বিসিএস ভাইভা অভিজ্ঞতা, প্রকল্প কী কী কারণে ব্যর্থ হয়

আইকোনিক ফোকাস ডেস্কঃ ৪৩তম বিসিএসের মৌখিক পরীক্ষা চলছে, চলবে আগামী ১২ অক্টোবর পর্যন্ত। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ ৯ হাজার ৮৪১ প্রার্থী মৌখিক পরীক্ষায় অংশ নেবেন। প্রতিদিন ১৮০ জনের ভাইভা নিচ্ছে পিএসসি। প্রার্থীদের প্রস্তুতির সুবিধার জন্য আগে যাঁরা মৌখিক পরীক্ষা দিয়ে সফল হয়েছেন, তাঁদের অভিজ্ঞতা প্রকাশ করা হচ্ছে।

গত বছরের ৮ ডিসেম্বর ৪১তম বিসিএসের মৌখিক পরীক্ষা দেন মো. ফয়সাল। ওই দিন প্রথমেই তাঁর ডাক পড়ে। তিনি বলেন, ‘বোর্ডরুমের বাইরে বসে কিছুটা বিচলিত ছিলাম। যেহেতু আমার সিরিয়াল প্রথমে ছিল, তাই সবার আগে ডাক পড়ে। তিন সদস্যের ভাইভা বোর্ড ছিল।’

আরো পড়ুনঃনিত্যপণ্যের বাজারে অস্থিরতা কাটছেই না

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স বিভাগ থেকে স্নাতক পাস করেছেন মো. ফয়সাল। এ বিষয়ে তাঁকে প্রশ্ন করা হয়। স্নাতক পাসের পর কী করেছেন, জানতে চাইলে মো. ফয়সাল বলেন, ‘আমি পড়াশোনা শেষ করে কিছুদিন একটি গবেষণা প্রকল্পে চাকরি করেছি।’ এরপর তাঁকে সম্পূরক প্রশ্ন করা হয়, প্রকল্প কী?
মো. ফয়সাল বলেন, প্রকল্প হচ্ছে সুনির্দিষ্ট উদ্দেশ্যে পরিচালিত কতগুলো কাজের সমষ্টি, যেখানে উদ্দেশ্য বা কাজটি সম্পাদিত হলে প্রকল্প বাস্তবায়িত হয়। যেমন পদ্মা সেতু।

একটি প্রকল্প কী কী কারণে ব্যর্থ হয়? এর উত্তরে প্রশাসন ক্যাডারে সুপারিশপ্রাপ্ত মো. ফয়সাল বলেন, অনেক কারণেই ব্যর্থ হতে পারে। যেমন নির্ধারিত সময়ের মধ্যে প্রকল্পের মূল কাজ না করতে পারলে, প্রকল্পের ব্যয় অস্বাভাবিক বেড়ে গেলে, প্রকল্পের অর্থ ব্যয় না করতে পারলে কিংবা কারিগরি ব্যর্থতার জন্য। সামাজিক পরিবর্তনের কারণেও প্রকল্প ব্যর্থ হয়।

প্রকল্প অনুমোদনের সর্বোচ্চ কর্তৃপক্ষ একনেক সম্পর্কে জিজ্ঞাসা করা হয়। একনেকের প্রধান কে এবং ৫০ কোটি টাকার বেশি না হলে প্রকল্প যে একনেকে যায় না, সেটিও জিজ্ঞাসা করা হয়।  

মো. ফয়সালের প্রথম পছন্দ প্রশাসন ক্যাডার এবং দ্বিতীয় পছন্দ কাস্টমস ক্যাডার। প্রথম পছন্দের সঙ্গে পঠিত বিষয়ের সম্পর্ক নিয়ে জানতে চাইলে তিনি বলেন, ‘আমার পঠিত বিষয় ফিন্যান্সের সঙ্গে প্রশাসন ক্যাডারের বেশ কিছু সম্পর্ক রয়েছে। সরকারি বাজেট প্রণয়নে ফিন্যান্সের জ্ঞান কাজে লাগে, সরকারি প্রকল্পের ফিন্যান্সিয়াল ফিজিবিলিটি স্টাডিতে, অর্থ মন্ত্রণালয়ের ৪টি বিভাগ কিংবা পরিকল্পনা মন্ত্রণালয়েও ফিন্যান্সের জ্ঞান কাজে লাগানোর সুযোগ আছে।’

আমাদের দেশে আন্তর্জাতিক নদ ব্রহ্মপুত্র ও এর উৎপত্তি সম্পর্কে জানাতে চাওয়া হয়। তিনি উত্তরে বলেন, ব্রহ্মপুত্র পদ তিব্বতের কৈলাস শৃঙ্গের মানস সরোবর থেকে উৎপন্ন হয়ে বাংলাদেশের কুড়িগ্রাম দিয়ে প্রবেশ করেছে। এ ছাড়া নদ ও নদীর পার্থক্যও জানতে চাওয়া হয়। পদ্মা-যমুনার মিলনস্থল এবং পদ্মা-মেঘনার মিলনস্থল নিয়েও প্রশ্ন করা হয়।

মো. ফয়সালের এলাকার উপজেলা পরিষদের চেয়ারম্যানের নাম জিজ্ঞাসা করা হয়, কিন্তু তিনি নাম বলতে পারেননি। ইউনিয়ন পর্যায়ে সরকারে ডিজিটালাইজেশন উদ্যোগ এবং কয়েকটি সামাজিক নিরাপত্তা কর্মসূচির নাম জিজ্ঞাসা করা হয়। উত্তরে তিনি বিধবা ভাতা, ভিজিডি, ভিজিএফ, কাবিখা, আমার বাড়ি আমার খামার, আশ্রয়ণ প্রকল্প কর্মসূচির নাম বলেন।

গত বছর অর্থনীতিতে কে কে নোবেল পেয়েছেন এবং তাঁদের মধ্যে কে গভর্নর ছিলেন, তা জিজ্ঞাসা করা হলে তিনি উত্তর দেন, বেন এস বার্নানকে, ডগলাস ডব্লিউ ডায়মন্ড এবং ফিলিপ এইচ ডিবভিগ অর্থনীতিতে নোবেল পেয়েছেন। তাঁদের মধ্যে যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংকের সাবেক চেয়ারম্যান বেন এস বার্নানকে।

Leave a Reply

Translate »