বিশ্বকাপের সূচি পরিবর্তন হতে পারে

আইকোনিক ফোকাস ডেস্কঃ বিশ্বকাপের সূচি নিয়ে রীতিমতো হাস্যরসের সৃষ্টি হয়েছে সাম্প্রতিক সময়। বিশ্বকাপের ১০০ দিন আগে আনুষ্ঠানিক সূচি ঘোষণা করলেও সেটিতে সপ্তাহখানেক আগে পরিবর্তন আনে ভারতের ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। আর তাতে ভারত-পাকিস্তানের ম্যাচসহ পরিবর্তন আসে আরও কয়েকটি ম্যাচের।

সেবার নবরাত্রী উদযাপনের জন্য পিছিয়ে দেওয়া হয়েছিল ভারত-পাকিস্তান মহাদ্বৈরথ। এবারে কালীপূজার জন্য আরেকটি ম্যাচের সূচি পরিবর্তনের অনুরোধ জানিয়েছে পশ্চিমবঙ্গের রাজ্য ক্রিকেট সংস্থা (সিএবি)।

হিন্দুধর্মাবলম্বিদের অন্যতম বড় ধর্মীয় উৎসব কালীপূজা। ১২ নভেম্বর হবে এই পূজা। বিশ্বকাপের সূচি অনুযায়ী একইদিন হবে ইংল্যান্ড বনাম পাকিস্তানের ম্যাচ। আর সে কারণেই ম্যাচটি একদিন এগিয়ে ১১ নভেম্বর করার প্রস্তাবনা দিয়েছে সিএবি।

আরো পড়ুনঃমেসির টিকেট শেষ হতে সময় লেগেছে ১০ মিনিট

ক্রিকেটভিত্তিক সংবাদমাধ্যম ইএসপিএন ক্রিকইনফোর এক প্রতিবেদনে বলা হয়, বৃহস্পতিবার (৩ আগস্ট) কলকাতার পুলিশ কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক করে সিএবি। পুলিশের পক্ষ থেকে কালীপূজার দিন আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে উদ্বেগের কথা জানানো হয়। এরপর সিএবির পক্ষ থেকে পাকিস্তান-ইংল্যান্ড ম্যাচের সূচি বদলের অনুরোধ জানিয়ে বিসিসিআইয়ের সচিব জয় শাহকে চিঠি পাঠানো হয়।

জুনের শেষ সপ্তাহে ঘোষণা করা হয়েছিল ওয়ানডে বিশ্বকাপের সূচি। সূচি অনুযায়ী বিশ্বকাপে পাঁচটি ম্যাচ হবে ইডেন গার্ডেনসে। ২৮ অক্টোবর বাংলাদেশ-নেদারল্যান্ডস, ৩১ অক্টোবর বাংলাদেশ-পাকিস্তান, ৫ নভেম্বর ভারত-দক্ষিণ আফ্রিকা, ১২ নভেম্বর পাকিস্তান-ইংল্যান্ড ও ১৬ নভেম্বর দ্বিতীয় সেমিফাইনাল হবে এই ভেন্যুতে।

ইতোমধ্যেই ভারত-পাকিস্তানের ১৫ অক্টোবরের ম্যাচটি এক দিন এগিয়ে আনার সিদ্ধান্ত প্রায় চূড়ান্তের পথে। তবে ওই এক ম্যাচের কারণে পাকিস্তানের আরও একটি ম্যাচের সূচিতেও বদল আনতে হচ্ছে।

সূচি অনুসারে ১২ অক্টোবর হায়দরাবাদে শ্রীলঙ্কার মুখোমুখি হওয়ার কথা পাকিস্তানের। তবে ভারত-পাকিস্তান ম্যাচ ১৪ অক্টোবর হলে এক দিন পরই আহমেদাবাদে গিয়ে খেলা সম্ভব হবে না পাকিস্তানের। যে কারণে পাকিস্তান-শ্রীলঙ্কা ম্যাচ ১০ অক্টোবরে এগিয়ে নিয়ে আসার কথা ভাবা হচ্ছে।

এখন নতুন করে পাকিস্তান-ইংল্যান্ড ম্যাচটিও যদি এগিয়ে আনতে হয়, তাহলে আশেপাশের দিনগুলোতে থাকা ম্যাচগুলোর ওপর কী প্রভাব পড়বে, সেটি দেখে এরপর চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছে বিসিসিআই।

Leave a Reply

Translate »