বান্দাকে আল্লাহ যেমন ভালোবাসেন

আইকোনিক ফোকাস ডেস্কঃ আল্লাহ সব সময় তার বান্দাদেরকে ভালোবাসেন। আল্লাহ প্রত্যাশা করেন তার বান্দারা সঠিক ও সুন্দর পথে জীবন পরিচালনা করবে। এ জন্য তিনি বান্দার ভুলগুলোকে ক্ষমা করে থাকেন। পবিত্র কোরআন ও হাদিসে এর অনেক বর্ণনা রয়েছে। চলুন জেনে নেওয়া যাক পবিত্র কোরআন ও হাদিসের আলোকে বান্দার প্রতি আল্লাহর ভালোবাসা।

সব সৃষ্টির প্রতি আল্লাহর দয়া ও ভালোবাসা বিদ্যমান। পবিত্র কোরআনে আল্লাহ বলেন- নিশ্চয় আল্লাহ মানুষের প্রতি অত্যন্ত স্নেহশীল, পরম দয়ালু। (সুরা বাকারা: ১৪৩)। অন্য আয়াতে ইরশাদ হয়েছে- আমার দয়া প্রত্যেক বস্তুকে ঘিরে রয়েছে। (সুরা আরাফ: ১৫৬)

একটি হাদিসে হজরত মুহাম্মদ (সা.) বলেন, মা তার সন্তানের ওপর যতটুকু দয়ালু, আল্লাহ তার বান্দার ওপর তদাপেক্ষা অধিক দয়ালু। (সহিহ বুখারি: ৭/৭৫), সহিহ মুসলিম: ৪/২১০৯)

আল্লাহর ভালোবাসার মর্যাদা আলাদা। তার ভালোবাসায় প্রতিদানের কোনো প্রত্যাশা থাকে না। তিনি শুধু দিতেই থাকেন। পবিত্র কোরআনে আল্লাহ বলেন- যদি তোমরা আল্লাহর নেয়ামত গণনা করো, তা শেষ করতে পারবে না। নিশ্চয় আল্লাহ ক্ষমাশীল, পরম দয়ালু (সুরা নাহল: ১৮)। অন্য আয়াতে আল্লাহ বলেন- আপনি আল্লাহর রহমতের চি‎হ্নগুলোর প্রতি দৃষ্টি দিন। (সুরা রুম: ৫০)

আরও পড়ুনঃ বদনজরের দোয়া ও বাচার উপায়

যে বান্দা আল্লাহকে ভালোবাসেন, আল্লাহর সন্তুষ্টি কামনা করেন এবং আল্লাহর নৈকট্য অর্জন করতে চান, এ জন্য নেক আমল করা প্রয়োজন। এটির মাধ্যমে আল্লাহর ভালোবাসার বিশেষ স্তরে স্থান পাওয়া যায়। পবিত্র কোরআনে আল্লাহ বলেন- তোমরা সৎকাজ করো, আল্লাহ সৎকর্মপরায়ণ লোককে ভালোবাসেন। (সুরা বাকারা: ১৯৫)

অন্য আয়াতে আল্লাহ বলেন- নিশ্চয়ই আল্লাহ তাওবাকারীকে ভালোবাসেন এবং যারা পবিত্র থাকে তাদেরকেও ভালোবাসেন। (সুরা বাকারা: ২২২), নিশ্চয়ই আল্লাহ ধৈর্যশীলদের ভালোবাসেন। (সুরা আলে ইমরান: ১৪৬) হজরত মুহাম্মদ (সা.) বলেন- নিশ্চয়ই আল্লাহ মুত্তাকি, অমুখাপেক্ষী ও গোপনে ইবাদতকারীকে ভালোবাসেন। (সহিহ মুসলিম: ২৯৬৫) আল্লাহ আমাদের সবাইকে তার ভালোবাসা লাভ করার সক্ষমতা দান করুন। আমিন।

Leave a Reply

Translate »