বাইডেনের সাথে করতে যাচ্ছেন জেলেনস্কি

আইকোনিক ফোকাস ডেস্কঃ আগামী সপ্তাহে আমেরিকা সফরে যাচ্ছেন ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি। দেখা হবে বাইডেনের সঙ্গে।

আমেরিকার একাধিক গণমাধ্যম বৃহস্পতিবার জানিয়েছে, আগামী সপ্তাহে আমেরিকা সফরে যাচ্ছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। এই সফরে মার্কিন কংগ্রেসে যাবেন তিনি, একই সঙ্গে হোয়াইট হাউসে গিয়ে মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে দেখা করবেন। আমেরিকা ২১ বিলিয়ন ডলারের প্যাকেজ ঘোষণা করতে পারে বলেও মনে করা হচ্ছে।

বস্তুত, গত সপ্তাহেই মার্কিন স্বরাষ্ট্রমন্ত্রী ব্লিংকেন এক বিলিয়ন ডলারের সাহায্য ঘোষণা করেছে। ২১ বিলিয়ন ডলারের প্যাকেজ নিয়ে মার্কিন কংগ্রেসে বিতর্ক চলছে। এই পরিস্থিতিতে ক্যাপিটল হিলে কংগ্রেসে গিয়ে সকলের সঙ্গে কথা বলতে পারেন জেলেনস্কি।

আরো পড়ুনঃওমরায় নারীদের পোশাক নিয়ে নতুন নির্দেশনা

এর আগে ২০২২ সালের ডিসেম্বর মাসে আমেরিকায় গেছিলেন জেলেনস্কি। মার্কিন কংগ্রেসে বক্তৃতা করেছিলেন। এবারও জেলেনস্কি বলেছেন, আমেরিকা ইউক্রেনকে যে অর্থ দিচ্ছে তা ‘সাহায্য’ নয়, এই অর্থ আসলে ‘বিনিয়োগ’। সন্ত্রাসের বিরুদ্ধে লড়াই বিনিয়োগ হিসেবে এই অর্থকে ধরতে হবে।

সম্প্রতি বাইডেন ইউক্রেনের জন্য ২১ বিলিয়ন ডলারের প্যাকেজ ঘোষণা করেছেন। এর মধ্যে ১৩ বিলিয়ন ডলার সামরিক খাতে এবং ৮ বিলিয়ন ডলার মানবিক খাতে ব্যয় করার কথা বলেছেন তিনি। এই সাহায্য নিয়ে মার্কিন কংগ্রেসে চূড়ান্ত বিতর্ক শুরু হয়েছে। রিপাবলিকানদের একটি অংশ ইউক্রেন আর এতো বড় সাহায্যের বিরোধী। আমেরিকা অবশ্য সম্প্রতি জি-২০ বৈঠকেও বলে গেছে, ইউক্রেনকে সবরকম সাহায্য দেওয়া হবে। যতদিন প্রয়োজন হবে ততদিন সাহায্য করা হবে।

জার্মান পররাষ্ট্রমন্ত্রী আনালেনা বেয়ারবকও জানিয়েছেন, যতদিন প্রয়োজন হবে ততদিন ইউক্রেনকে সাহায্য করা হবে।

Leave a Reply

Translate »