বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ সিরিজটি দর্শক ছাড়া থাকবে!

প্রথম প্রেসিডেন্ট কাপ ওয়ানডে, তারপর বঙ্গবন্ধু T20 টুর্নামেন্ট – দুই ক্রিকেট ম্যাচ ভাল শেষ হয়। কোন ক্রিকেটার, কোচিং বা সমর্থনকারী কর্মীদের খেলা চলাকালীন কেউ করোনা আক্রান্ত হননি।তবে এর একটিতেও সে অর্থে দর্শক প্রবেশাধিকার ছিল না।

শের-ই-বাংলা স্টেডিয়ামের গেটটি জনসাধারণের জন্য উন্মুক্ত ছিল না। তবে ভার্চুয়াল ভক্তরা ছিলেন। আর বঙ্গবন্ধু টি-টোয়েন্টি টুর্নামেন্টে প্রতিদ্বন্দ্বী ৫ টি দলের অফিশিয়াল স্পনসরদের হাতে ছিলেন কয়েকজন সমর্থকের হাতে। অবশ্যই, এই সংখ্যাটি নগণ্য।

এখন বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজের লড়াই এগিয়ে। তিন ম্যাচের ওয়ানডে সিরিজ ২০ জানুয়ারি শের-ই-বাংলায় শুরু হবে। সেটা শেষ হলে দুই টেস্টের সিরিজ শুরু হবে ৩ ফেব্রুয়ারী থেকে।

সিরিজ শুরুর আগে ভক্ত ও সমর্থকরা একই প্রশ্ন করছেন – মাঠে গিয়ে খেলা দেখার সুযোগ কী হবে? বাংলাদেশ এবং ওয়েস্ট ইন্ডিজ সিরিজের গেটগুলি কি দর্শকদের জন্য উন্মুক্ত থাকবে?

আজ (শনিবার) বিসিবির পরিচালক আকরাম খান সেই কৌতূহল প্রশ্নের উত্তর দিয়েছেন। ক্রিকেট অপারেশন কমিটির চেয়ারম্যান বলেছিলেন যে এখনও পর্যন্ত বিসিবি দর্শকদের ছাড়াই কোনও মাঠে গেমটি আয়োজনের পরিকল্পনা নিয়ে এগিয়ে চলেছে।

আকরাম ব্যাখ্যা করেছিলেন, “বাংলাদেশ এবং ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার হোম সিরিজে দর্শক থাকবে কিনা তা নিয়ে আমরা এখনও চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছতে পারি নি। তবে আমরা দর্শক রাখার পক্ষে না। এ নিয়ে আলোচনা চলছে। যদিও সেখানে রয়েছে এখনও সময় হাতে রয়েছে আরও আরও আলোচনা হবে তবে এখন পর্যন্ত সিরিজটি দর্শকদের ছাড়াই বিবেচনা করা হচ্ছে।

উপরের কথা শুনে মনে হতে পারে, যেহেতু সিদ্ধান্তটি এখনও চূড়ান্ত হয়নি; তাই শেষ পর্যন্ত হয়তো দর্শকরা মাঠে গিয়ে বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজের ওয়ানডে দেখার সুযোগ পেতে পারেন। তবে সন্ধ্যায় জাগো নিউজের সাথে আকরামের শেষ কথোপকথনে বলা হয়েছিল যে এটি হওয়ার সম্ভাবনা নেই। দর্শকদের ঘরে বসে টিভিতে বসে খেলা দেখতে হয়।

আকরাম খান বলেছিলেন, “দুটি ঘরোয়া ক্রিকেট ইভেন্ট সফল হলেও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে হোম সিরিজ নিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরব।” আমরা এই সিরিজটি ভালভাবে শেষ করতে চাই। আমাদের প্রথম এবং সর্বাধিক লক্ষ্য আন্তর্জাতিক ক্রিকেটকে ফিরিয়ে আনা। ‘

ক্রিকেট অপস চেয়ারম্যানের শেষ কথা ছিল, “মূল লক্ষ্য ক্রিকেট মাঠে ফিরে আসা, দর্শকদের মাঠে নিয়ে যাওয়া মানে অতিরিক্ত ঝুঁকি নেওয়া।” আমরা প্রথমে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরে আসার কথা ভাবছি। শুরুতে দর্শকদের মাঠে নামতে আমি এত বড় ঝুঁকি নিতে চাই না। ‘

Leave a Reply

Translate »