বাংলাদেশের নাম ভুলবশত বাদ পড়েছিল বিশেষায়িত এই জার্সি থেকে: বিসিবি

আইকোনিক ফোকাস ডেস্কঃ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা রেখে স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষ্যে নিজেদের বর্ণিল ভাবে সাজাতে চায় বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। সেই উপলক্ষেই ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে বছরের প্রথম হোম সিরিজের নামকরণ হয়েছে ‘বঙ্গবন্ধু বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ সিরিজ’।

তবে এই সিরিজের শুরুর আগেই টাইগারদের জন্য তৈরি বিশেষ জার্সি নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে শুরু হয়েছে তুলকালাম। গতকাল রবিবার (১৭ জানুয়ারি) ক্যারিবীয় সিরিজকে সামনে রেখে বাংলাদেশ দলের জন্য বিশেষায়িত জার্সির নকশা প্রকাশ করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। কিন্তু জার্সিতে ছিলোনা বাংলাদেশের নাম। এটি দেখার পর সমর্থকদের একটি বড় অংশ সমালোচনা শুরু করেরন। যদিও এই সমালোচনার পরই জার্সিতে পরিবর্তন আনা হয়।

এপ্রসঙ্গে সোমবার দুপুরে বিসিবির মিডিয়া কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস বলেন, ‘জার্সির ডিজাইনে হয়তো ভুল হয়েছিল। তবে তা সংশোধন করে দেয়া হয়েছে। দুইটা জার্সি দেওয়া হয়েছিল, যেটা দেখানো হয়েছে সেটা ডিজাইনের জন্য রাখা ছিলো। এমনটা হয়ত ভুলবশত হয়ে গেছে।

বিসিবির দাবি করেন, বাংলাদেশের নাম ভুলবশত বাদ পড়েছিল বিশেষায়িত এই জার্সি থেকে।

ক্যারিবীয় সিরিজেও বাংলাদেশ দলের স্পন্সর হিসেবে যুক্ত আছে ‘খণ্ডকালীন’ স্পন্সর বেক্সিমকো। বেক্সিমকোর সহ-প্রতিষ্ঠান আকাশ ডিটিএইচের পাশাপাশি বেক্সিমকোর লোগোও স্থান পেয়েছে জার্সিতে। বাংলাদেশ লেখা রয়েছে বেক্সিমকোর লোগোর নিচে। এ নিয়েও মিশ্র প্রতিক্রিয়া রয়েছে সমর্থকদের মধ্যে। কেউ কেউ বলছেন, দেশের নাম আরও বড় করে দেওয়া উচিৎ।

এ বিষয়ে জালাল ইউনুস বলেন, ‘এখানে কিন্তু কোনো সুযোগ নাই । আইসিসির একটা প্রটোকল কোড দেওয়া আছে । নাম কত বড় হবে সব কিছু সেখানে উল্লেখ আছে। আমরা এর বাইরে কিন্তু দিতে পারব না। বাংলাদেশটা ছোট কি বড় হয়েছে তা অবশ্যই আমরা দেখব। যদি সত্যিই অমন কিছু হয়ে থাকে আমরা এটা ঠিক করে দিব।’

Leave a Reply

Translate »