প্রসেসরের লড়াই, কম্পিউটিং ওয়ার্ল্ড বদলে যাবে

পিসি এবং ল্যাপটপ মানে ইনটেল বা এএমডি প্রসেসর, এটি দীর্ঘ দশক ধরে চলছে। তবে সেই দিনটি শেষ হতে চলেছে। ম্যাকটিতে অ্যাপলের নিজস্ব প্রসেসর ব্যবহার করে শুরু করুন। ইন্টেল বা এএমডির বাইরের অনেক নির্মাতারা এখন নতুন ধরণের প্রসেসরের উপর কাজ করছেন। এই প্রসেসরগুলি আগামীকালকের কম্পিউটার জগতে পরিবর্তন আনবে।

ডেস্কটপ এবং ল্যাপটপগুলি ইনটেল এবং এএমডি দ্বারা নির্মিত x৮৬-x৬৪  এর উপর ভিত্তি করে ফোনগুলিতে আরএম প্রসেসর প্রসেসরের ব্যতীত অন্যান্য আর্কিটেকচারের প্রসেসরগুলি এখন কম লক্ষণীয়। তবে পৃথিবী বদলে যেতে শুরু করেছে; x৬৪ আর্কিটেকচার একচেটিয়া দিন শেষ।

এআরএম ৬৪

প্রথমদিকে, এআরএম প্রসেসরগুলি স্মার্টফোন এবং অন্যান্য স্মার্ট ডিভাইসে দেখা গেলেও এখন ল্যাপটপ এবং ডেস্কটপগুলিতেও আর্কিটেকচারটি দেখা যায়। এটি হ্রাসযুক্ত নির্দেশ সেট কম্পিউটার বা আরআইএসসি জেনার প্রসেসর। এআরএম ৬৪ প্রযুক্তির সবচেয়ে বড় সুবিধা হ’ল প্রসেসরগুলি আকারে খুব ছোট করা যায়। ফলাফল খুব কম শক্তি খরচ হয়। সুবিধাগুলি হ’ল ল্যাপটপ, ফোন এবং ট্যাবলেটগুলির ব্যাটারি আয়ু বাড়ানো দু’টি এবং ডেস্কটপগুলির ক্ষেত্রে এটি তার শক্তির ব্যয়ের একটি ভগ্নাংশে একটি x৮৬ প্রযুক্তি প্রসেসরের মতো কাজ করতে পারে। এআরএম প্রযুক্তির আর একটি দুর্দান্ত সুবিধা হ’ল এআরএম প্রসেসরগুলি খুব কম বিদ্যুতের খরচ সহ স্লিপ মোড থেকে ইন্টারনেটে সংযুক্ত হতে পারে, তাই জরুরি বিজ্ঞপ্তিগুলি বা ডাউনলোডগুলি বন্ধ হওয়ার কোনও ঝুঁকি নেই। যাইহোক, এআরএম আর্কিটেকচারের বেশ কয়েকটি সীমাবদ্ধতা রয়েছে যার মধ্যে একটি হ’ল বিপুল পরিমাণ র‌্যাম এবং অতিরিক্ত জিপিইউ বা থান্ডারবোল্ট প্রযুক্তি ফিচারে অক্ষমতা। তবে ভবিষ্যতে এই বিধিনিষেধগুলি সরানো হতে পারে।

ঝাওশিন কাইশিয়ান x ৮৬

কাইসিয়ান এক্স হুবহু নতুন প্রযুক্তি নয়। এটি ঝাওসিনের তৈরি নতুন প্রসেসরের আর্কিটেকচার, ইন্টেল এবং এএমডি আবিষ্কারকৃত x ৮৬-৬৪ আর্কিটেকচারের জন্য নকশাকৃত সফ্টওয়্যার চালনার জন্য তৈরি করা হয়েছে। চীনের সাথে মার্কিন সম্পর্ক বিচ্ছিন্ন হওয়ার অল্প সময়ের আগে, চীন সরকার প্রসেসর থেকে শুরু করে একটি পূর্ণাঙ্গ কম্পিউটার তৈরি করার সিদ্ধান্ত নিয়েছে, যার পণ্য কাইশিয়ান প্রসেসর ছিল। বর্তমান কাইসিয়ান প্রসেসরটি উইন্ডোজ ১০ চালাতে পারে এটি বেশ কয়েকটি প্রয়োজনীয় সফ্টওয়্যার চালাতে সক্ষম। তবে এটি কাইশিয়ান ডেস্কটপগুলির জন্য তৈরি করা হলেও, প্রসেসরটি সরাসরি মাদারবোর্ডে ঝালাই করা হয় এবং তার সাথে থাকা জিপিইউ কেবল অফিসের প্রোগ্রামগুলি চালানো ছাড়া আর কিছুই করতে পারে না। ভবিষ্যতে তবে কাইসিয়ান অবশ্যই এএমডি এবং ইন্টেলের সাথে সহজেই প্রতিযোগিতা করতে সক্ষম হবেন। আস্তে আস্তে, অ্যাপল এবং মাইক্রোসফ্ট যখন এআরএম আর্কিটেকচার ব্যবহার শুরু করেছে, কাইসিয়ান x ৮৬ এর ভবিষ্যত সম্পর্কে সন্দেহ দেখা দিয়েছে।

স্পার্ক ৯

স্পার্ক বা স্কেলযোগ্য প্রসেসরের আর্কিটেকচার হ’ল একটি ‘আরআইএসসি প্রসেসর আর্কিটেকচার’ যা সান কম্পিউটার সিস্টেম দ্বারা নির্মিত ওয়ার্কস্টেশন এবং সার্ভারে জন্মগ্রহণ করেছিল। পরে সান মাইক্রোসিস্টেমসের পতনের পরে স্পার্ক আর্কিটেকচারের লাইসেন্স এবং প্রযুক্তির পেটেন্ট ব্যবহার করে একটি ওপেন সোর্স ওপেনস্পার্ক আর্কিটেকচার সিস্টেম তৈরি করা হয়েছিল। এবং তার ভিত্তিতে, চীনারা ফাতেং সিরিজের সার্ভার প্রসেসর তৈরি করা শুরু করেছে। স্পার্ক আর্কিটেকচারের সবচেয়ে বড় সুবিধা হ’ল আপনি প্রসেসরের আকারটি যতটা চান তার আকার বাড়িয়ে তুলতে পারেন এবং আপনি যদি চান তবে কোনও সফ্টওয়্যার কারসাজি ছাড়াই একাধিক প্রসেসরের সমন্বয় করে একটি ক্লাস্টার তৈরি করতে পারেন। ফিটিং ছাড়াও সানওয়ে সিস্টেমস প্রসেসরগুলি স্পার্ক আর্কিটেকচারের ভিত্তিতে তৈরি বলে মনে করা হয়। তবে সুপার কম্পিউটার এবং বিশেষায়িত কাজের বাইরে (যেমন পরিসংখ্যান বিশ্লেষণ) স্পার্ক ব্যাপকভাবে ব্যবহৃত হয় না।

আরআইএসসি-ভি

আরএসসি-ভি বা ঝুঁকি-ভি হ’ল একটি ওপেন সোর্স আর্কিটেকচার যা এআরএম প্রতিস্থাপন করতে চায়। ঝুঁকি-ভি ফাউন্ডেশন এই স্বল্প-শক্তি ব্যাটারি চালিত আর্কিটেকচারটিতে কাজ করছে। বাজারে রিস্ক-ভি প্রসেসরের সাথে বর্তমানে কয়েকটি সিঙ্গলবোর্ড কম্পিউটার (যেমন রাস্পবেরি পাই) রয়েছে, ধারণাটি মার্কিন যুক্তরাষ্ট্রে চীনের সাথে চলমান বিরোধ চলতে থাকলে, চীনা স্মার্টফোন নির্মাতারা ঝুঁকি-ভিতে কাজ শুরু করতে পারে। মজার বিষয় হল, ঝুঁকি-ভি ব্যবহার করার চেষ্টা করছে এমন প্রযুক্তি এখনও কেউ ব্যবহার করেনি। এত বিশাল মেমরি ঠিকানার প্রয়োজন নেই বলে এখনও কেউ এটিকে দেখছে না, তবে ঝুঁকি-ভি ফাউন্ডেশন ৮৬৪ বিট পর্যন্ত প্রসেসর তৈরি করার চেষ্টা করছে।

শেনওয়ে -৬৪ 

এই রহস্যময় স্থাপত্য সম্পর্কে খুব বেশি কিছু জানা যায়নি। বিশেষজ্ঞরা দাবি করেছেন যে এটি চীনের শেনউই সিস্টেমস দ্বারা নির্মিত এসডাব্লিউ ২৬০১০  প্রসেসরে ব্যবহৃত হয়েছে। প্রসেসরটি তাইহুলাইট এবং ব্লুয়েলাইট সুপার কম্পিউটারগুলিতে ব্যবহৃত হচ্ছে। এটিতে 4 টি বান্ডিল কোর রয়েছে যার প্রত্যেকটিতে ৬৪ টি কম্পিউটার প্রসেসিং ইউনিট রয়েছে, অর্থাত প্রতিটি প্রসেসরে ২৫৬ প্রসেসিং থ্রেড রয়েছে। যাইহোক, এই কোরগুলি বর্তমান ডেস্কটপ প্রসেসরের কোরগুলির চেয়ে সম্পূর্ণ আলাদা, প্রতিটি কোর একাধিক ডেটার উপর একটি নির্দেশনা সম্পাদন করতে পারে অনেকটা জিপিইউতে স্ট্রিম প্রসেসরের মতো। প্রতিটি ক্লাস্টারের একটি মূলধারার সিপিইউ কোর এবং এটি নিয়ন্ত্রণের জন্য একটি র‌্যাম নিয়ামক রয়েছে। যেমন একটি বিশেষায়িত প্রসেসর ছাড়া একটি সুপার কম্পিউটার তৈরি করা সম্ভব নয়। এই প্রসেসরের উপর নির্মিত তাইহুলাইট সুপার কম্পিউটারটি ২০১৮ সালে বিশ্বের সর্বাধিক শক্তিশালী সুপার কম্পিউটার ছিল, এতে ৪০ হাজার ৯৬০টি এসডাব্লিউ২৬০১০ প্রসেসর এবং যার ক্ষমতা ছিল ৯৩ পেটাফ্লপস।

এমআইপিএস

প্রযুক্তি জগতের আদালত থেকে মাইক্রোপ্রসেসর উইথ ইন্টারলকড পাইপলাইন স্টেজ বা এমআইপিএস (এমআইপিএস) নাম সরিয়ে দেওয়া হয়েছে। আর্কিটেকচারটি এমবেডেড সিস্টেম হিসাবে শুরু হয়েছিল, যেমন একটি ওয়াই-ফাই রাউটার বা একটি কম্পিউটারের সিপিইউ বিভিন্ন কারখানা মেশিন পরিচালনা করে। বর্তমানে, মিপস৩২ ও মিপস৬৪ এর উপর ভিত্তি করে বেশ কয়েকটি প্রসেসর রয়েছে, যেমন ইনজেনিক, এলএসআই এবং চীনে তৈরি সমস্ত প্রসেসর। এই জাতীয় প্রসেসরের সুবিধা হ’ল এটি এআরএম এর মতো কম বিদ্যুৎ খরচ এবং কম তাপ উত্পাদন সহ কাজ করতে সক্ষম, তবে আরও গুরুত্বপূর্ণ, এমআইপিএস প্রসেসরগুলি সহজেই ব্যবহারকারীর মিথস্ক্রিয়া ছাড়াই দীর্ঘ সময়ের জন্য রোবট এবং বিভিন্ন ধরণের মেশিনের সাথে কাজ করতে পারে। এমআইপিএস প্রসেসর-ভিত্তিক সিস্টেমগুলি ব্যবহারকারীরা প্রায়শই নজরে না যায় এবং সেগুলি কীভাবে নির্মিত হয়। এমআইপিএস প্রসেসরগুলি সাধারণত এম্বেডড লিনাক্স-ভিত্তিক সিস্টেমে যেমন নেটওয়ার্কহাব বা মিডিয়া প্লেয়ারগুলিতে পাওয়া যায়।

পাওয়ার ১০

আইবিএম পাওয়ারপিসি সিরিজের প্রসেসর অ্যাপল ম্যাক থেকে বাদ দেওয়ার পরে তারা আবার সার্ভার প্রসেসরের সাথে কাজ শুরু করে। এবং এটি পাওয়ার -১০ এর বর্তমান সংস্করণ। এই অত্যন্ত শক্তিশালী আর্কিটেকচারের প্রসেসরটি কেবলমাত্র বিশ্বের সবচেয়ে শক্তিশালী সুপার কম্পিউটারে দেখা যায়, তবে গুঞ্জন রয়েছে যে এটি শীঘ্রই সার্ভারের বাজারে প্রবেশ করবে। এই প্রসেসরে ব্যবহৃত প্রযুক্তির নতুন সংস্করণগুলি মূলধারার কোনও ডেস্কটপগুলিতে দেখা যায়নি। উদাহরণস্বরূপ, প্রতিটি কোরে আটটি থ্রেড রয়েছে, যেখানে দুটিরও বেশি মাল্টিথ্রেডিং ওয়ার্কস্টেশন দেখা যায় না। আপনি যদি ৪ টেরাবাইট পর্যন্ত র‌্যাম চান তবে সীমাহীন পরিমাণে প্রসেসর এবং পিসিআই এক্সপ্রেস ৫ প্রযুক্তি জিপিইউ এবং অন্যান্য হার্ডওয়্যার ব্যবহার করা যেতে পারে।

অপারেটিং সিস্টেম প্রতিটি প্রসেসরকে ১২০ বা ২৪০ কোর প্রসেসর হিসাবে দেখে। তবে লিনাক্স, পাওয়ারভিএম এবং আইবিএমএর নিজস্ব অপারেটিং সিস্টেম ব্যতীত অন্য কিছু চালানো এখনও সম্ভব হয়নি।

Leave a Reply

Translate »