বর্ষার রোগ থেকে বাঁচতে আনারস

আইকোনিক ফোকাস ডেস্কঃ বর্তমানে সাধারণ জ্বর, ডেঙ্গু, ইনফ্লুয়েঞ্জা, টাইফয়েড, ইত্যাদির পাশাপাশি দেখা দিচ্ছে পেটের রোগ। তাই এ সময় সুস্থ থাকতে নিজের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর দিকে নজর দিতে হবে । চিকিৎসকের পরামর্শ অনুযায়ী অনেকেই সুষম খাবার গ্রহণ ও নিয়মিত শরীরচর্চার মাধ্যমে নিজেদের ইমিউন সিস্টেমকে শক্তিশালী করার চেষ্টা করছেন। আবার খাবারের মধ্যে হয়তো নিয়মিত রাখছেন বিভিন্ন ধরনের ফলও।

আনারস বর্ষার এই সময়ে সুস্বাদু ফল। তাই এ সময়ে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে আনারস খেতে পারেন। আনারসে ফ্ল্যাভোনয়েড থাকায়ী ফল পুষ্টিগুণে ভরপুর। কিন্তু আমরা অনেকেই তা জানি না।

কপার, ম্যাঙ্গানিজ, উৎসেচক ব্রোমেলিন, একাধিক ভিটামিন থাকায় আনারস একাধিক শারীরিক সমস্যা সমাধানে কার্যকর। যারা ডায়েটিং করেন তারা ডায়েটেও রাখতে পারেন এই ফল।

আনারস সর্দি-কাশি, ব্রঙ্কাইটিস, হাঁপানির মতো অসুখ নিয়ন্ত্রণে সক্রিয়ভাবে কাজ করে। হজমের গোলমাল ও পেটে গ্যাসের সমস্যাও নিয়ন্ত্রণ করে এ ফল। গেঁটে বাত, অস্টিওপরোসিসসহ হাড়ের অন্যান্য অসুখেও আনারস খুবই উপকারী। সেই সাথে মুখ ও গহ্বরের স্বাস্থ্যও অটুট রাখে। জন্ডিস, সিরোসিস অব লিভার বা লিভারের অন্য অসুখেও এ ফল খেতে পারেন।

তবে স্বাস্থ্যের জন্য কোনো খাবারই অতিরিক্ত ভালো নয়। তা ছাড়া যেকোনো খাবার থেকেই শারীরিক সমস্যা হতে পারে। তাই চিকিৎসকের পরামর্শ নিয়ে ডায়েটে রাখুন আনারস।

Leave a Reply

Translate »