ফেসবুকে এই বার্তা এলেই সাবধান

আইকোনিক ফোকাস ডেস্কঃদিনকে দিন  অনলাইন প্রতারণা বেড়েই চলেছে। সোশ্যাল অ্যাকাউন্টগুলিকে টার্গেট করে ব্যক্তিগত তথ্য হাতিয়ে দেওয়ার চেষ্টা করে আসছে হ্যাকাররা। ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিতে এবার নয়া স্ক্যামের আবির্ভাব ঘটেছে। দেখুন কার মৃত্যু হল’ লিখে ফাঁদে ফেলা হচ্ছে ইউজারদের। কার মৃত্যু হল, এমনই মেসেজ এসে পৌঁছচ্ছে মেসেঞ্জারে। আর তাতে ক্লিক করে পড়তেই হাতিয়ে নেওয়া হচ্ছে ফেসবুক ব্যবহারকারীর যাবতীয় ব্যক্তিগত তথ্য।

 

জানা গেছে, অস্ট্রেলিয়ায় অনেকেই এই ফাঁদে পা দিয়ে ব্যক্তিগত তথ্য খুইয়েছেন। তবে শুধু অস্ট্রেলিয়া নয়, ভারতেও নাকি এই স্ক্যামের হদিস মিলেছে। তাই কোনও বন্ধুর থেকে এধরনের মেসেজ পেলে তা ক্লিক করতে নিষেধ করছেন বিশেষজ্ঞরা।

আরও পড়ুন ঃনিউইয়র্কে শপিং করছেন শাকিব-অপু

ঠিক কীভাবে ইউজারদের ফাঁদে ফেলা হচ্ছে? হ্যাকাররা প্রথমে ফেসবুকে যে ব্যক্তিকে টার্গেট করবে, তার উপর নজরদারি চালায়। এরপর মেসেঞ্জারে পাঠানো হয় একটি টেক্সট। যেখানে লেখা থাকে, ‘দেখুন কার মৃত্যু হল’। মেসেজটির সঙ্গে যুক্ত থাকে একটি খবরের লিংক। স্বাভাবিক ভাবেই কে প্রয়াত হয়েছেন, তা জানতে ইউজার সেই খবরের লিংকটিতে ক্লিক করে বসেন।

 

তাতে ক্লিক করলেই ফেসবুকের ইউজার নেম ও পাসওয়ার্ড চাওয়া হয়। তা দিলেই পড়তে হয় বিপাকে। কারণ ওই লিংকে ক্ষতিকর সফটওয়্যার থাকে যার মাধ্যমে হ্যাকাররা ইউজারের ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিতে পারে। শুধু তাই নয়, আইডি ও পাসওয়ার্ড পেয়ে গেলে হ্যাকাররা আপনাকেই লক করে দিয়ে আপনার অ্যাকাউন্টের দখল নিয়ে নেয়। এরপর আপনার অ্যাকাউন্ট থেকেই সব বন্ধুদের ওই একই মেসেজ পাঠিয়ে দেওয়া হয়। আর এভাবেই প্রভাব বিস্তার করছে এই স্ক্যাম।

আরও পড়ুন ঃফারুকী-তিশার বিবাহিত জীবনের ১৩ বছর

ফেসবুক থেকে ই-মেইল আইডি, ফোন নম্বর, জন্ম তারিখের মতো গুরুত্বপূর্ণ তথ্য হাতিয়ে ব্যাংক অ্যাকাউন্টে হানা দেয়। আর তাতে সাফল্য পেলেই ব্যাংকের জমা অর্থ নিমেষে উধাও হতে পারে। তাই সতর্ক থাকার পরামর্শই দিচ্ছেন সাইবার বিশেষজ্ঞরা।

Leave a Reply

Translate »