পানি দাতের কি উপকার করে থাকে

আইকোনিক ফোকাস ডেস্কঃ প্রাণিকুলের জীবনধারণের একটি অপরিহার্য উপাদান পানি। এ কারণে বলা হয় পানির অপর নাম জীবন।শরীরের অন্য অঙ্গপ্রত্যঙ্গের পাশাপাশি দাঁতের যত্নেও পানির গুরুত্ব অপরিসীম। চলুন, জেনে নেওয়া যাক, দাঁতের সুস্থতায় পানির ভূমিকাটা কী।

 

 

পানি আমাদের দাঁতকে শক্তিশালী করে। বিশেষ করে ফ্লোরাইডযুক্ত পানি পানে আমাদের দাঁতের ক্ষয় রোধ করা সম্ভব। ফ্লোরাইডকে বলা হয়, ‘মুখগহ্বরের প্রাকৃতিক যোদ্ধা । মূলত ফ্লোরাইড দাঁতের বহিরাবরণ এনামেলকে সুরক্ষিত রাখে। উন্নত দেশগুলোতে কলের পানিতেই ফ্লোরাইড মেশানো থাকে। এমন একটি দেশের গবেষণায় দেখা গেছে, দেশটির যেসব অঞ্চলের পানিতে ফ্লোরাইড নেই, সেসব অঞ্চলের শিশুদের তুলনায় যেসব অঞ্চলের পানিতে ফ্লোরাইড আছে, সেসব অঞ্চলের শিশুদের দাঁতের ক্ষয় হওয়ার পরিমাণ অনেক কম।

 

 

পানি পানে আমাদের মুখ পরিষ্কার থাকে। অনেকের খাওয়ার সময় বা শেষে কোমল পানীয় পানে অভ্যস্ত। কোমল পানীয় হয়তো আমাদের সাময়িক তৃষ্ণা মেটায়। তবে মনে রাখা উচিত, সেই সঙ্গে কোমল পানীয় দাঁতে অনাকাঙ্ক্ষিত চিনি রেখে যেতে পারে। দাঁতে লেগে থাকা চিনি, দাঁতের ক্ষয়ের জন্য দায়ী ব্যাকটেরিয়ার প্রধান খাবার। এরা দাঁতের আবরণে অ্যাসিড তৈরির মাধ্যমে দাঁতের ক্ষয়ের সূচনা করে। অন্যদিকে প্রতি চুমুক পানি আমাদের তৃষ্ণা নিবারণের পাশাপাশি আমাদের মুখ ও দাঁতে লেগে থাকা অবশিষ্ট খাদ্যকণা পরিষ্কার করে এবং মুখের ব্যাকটেরিয়ার মাধ্যমে সৃষ্ট অ্যাসিড পাতলা করে। এ জন্য প্রতিদিন দুই বেলা ব্রাশ করা অব্যাহত রাখতেই হবে। সারা দিনের পর্যাপ্ত পানি পানে সুন্দর হাসিও থাকবে সুস্থ। তাই নিয়মিত ও পরিমাণমতো পানি পান করুন। সুস্থ শরীর, মন ও দাঁত নিয়ে প্রাণ খুলে হাসুন।

Leave a Reply

Translate »