পাখিরাও পরকীয়া করে,বিচ্ছেদ ঘটায়- বলছে গবেষণা

আইকনিক ফোকাস ডেস্কঃ মানব সভ্যতায় দেখা যায় একে অপরের প্রতি শদ্ধা, ভালোবাসা ও বিশ্বাসের ওপরেই টিকে থাকে মানুষের সম্পর্ক। একে অপরের প্রতি শ্রদ্ধা না থাকলে, ভালোবাসা বা বিশ্বাসের অভাব হলে আলাদা পথে হাঁটেন দম্পতিরা। পশু, পাখিদের মধ্যেও যে এমন মান-অভিমানের পালা চলে, তাদের সম্পর্কেও যে ‘বিচ্ছেদ’ শব্দের অস্তিত্ব রয়েছে, তা সম্প্রতি লক্ষ্য করেছেন গবেষকরা।

এ নিয়ে ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজারের এক প্রতিবেদনে জানানো হয়, গবেষকরা বলছেন, পাখিদেরও সঙ্গীর কাছ থেকে বিচ্ছেদ নেওয়ার নির্দিষ্ট পদ্ধতি রয়েছে। পশুদের মধ্যে কখনও কখনও বহুগামিতা দেখা গেলেও পাখিরা সাধারণত একটি প্রজননবর্ষে একজন সঙ্গীকেই নির্বাচন করে থাকে। বিচ্ছেদের কারণগুলো একরকম হলেও প্রজাতি অনুযায়ী বদলে যায় আলাদা হওয়ার ধরন।

আরো পড়ুনঃডিম পাহাড় প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি

অবাকের বিষয় হলো পাখি যুগলদের মধ্যে আলাদা হওয়ার কারণগুলোও অনেকটা মানুষের মতো। যৌনজীবনে অতৃপ্তি, আশপাশের পরিবেশ বা অন্যান্য নানা কারণে অবসাদ থেকেই তারা আলাদা হওয়ার সিদ্ধান্ত নিয়ে থাকে।

 সঙ্গীর সঙ্গে অশ্লীল আচরণ, বহুগামী মনোভাব, পাখিদের এক জায়গা থেকে অন্য আরেক জায়গার দূরত্ব এবং বয়সজনিত মৃত্যুর সঙ্গে বিচ্ছেদের পারস্পরিক সম্পর্ক রয়েছে বলে মনে করছেন গবেষকরা।

Leave a Reply

Translate »